সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় এই বছর রসালো ফল লিচুর বাম্পার ফলন হয়েছে। ফলে লিচু চাষীদের মুখে এখন তৃপ্তির হাসি। আবহাওয়া ভালো থাকায় এবং ঝড়-বৃষ্টি কম হওয়ায় লিচুর বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছেন চাষীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এ বছর ব্রাহ্মণবাড়িয়ায় ৪৫০ হেক্টর জমিতে সাড়ে ৬শ মেট্রিক টন লিচু উৎপাদিত হয়েছে। যার বাজার মূল্য আনুমানিক ১৫ কোটি টাকা। তারা জানান, লিচুর উৎপাদন এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।
ব্রাহ্মণবাড়িয়া জেলার সীমান্তবর্তী উপজেলা কসবা, আখাউড়া ও বিজয়নগর উপজেলার পাহাড়ি জমিতে লিচুর চাষ করা হয়।

আখাউড়া উপজেলার ধলেশ্বর, রাজাপুর, আমোদাবাদ, মোগড়া ও মনিয়ন্দ এলাকা এবং কসবা উপজেলার গোপীনাথপুর ও বায়েক ইউনিয়নে রয়েছে কয়েকশত লিচুর বাগান।
তবে সবচেয়ে বেশী লিচুর বাগান বিজয়নগর উপজেলায়। বিজয়নগর উপজেলার লিচু মিষ্টি ও রসালো হওয়ায় দেশজুড়ে রয়েছে এর খ্যাতি রয়েছে।

বিজয়নগর উপজেলার পাহাড়পুর, বিষ্ণুপুর, কাঞ্চনপুর, খাটিঙ্গা, কাশিমপুর, সিঙ্গারবিল, চম্পকনগর, কালাছড়া, মেরাশানী, কামাল মোড়া, নূরপুর, হরষপুর, ধোরানাল, মুকুন্দপুর, সেজামুড়া, নোয়াগাঁও, অলিপুর, চান্দপুর, মেরাশানী, কাশিনগর, ছতুরপুর, রূপা, শান্তামোড়া, কামালপুর, কচুয়ামোড়া, ভিটি দাউদপুর এলাকায় রয়েছে প্রায় পাঁচ শতাধিক লিচুর বাগান। লিচুর ব্যবসা লাভজনক হওয়ায় ওইসব এলাকার লিচু চাষীরা ধানী জমিতেও লিচুর চাষ করছেন।

দেশের অন্যান্য জায়গায় এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে লিচু বাজারে আসলেও বিজয়নগর উপজেলার লিচু মে মাসের প্রথম দিকে বাজারে আসে।
বিজয়নগর উপজেলার সবচেয়ে বড় লিচুর বাজার হচ্ছে আউলিয়া বাজার ও মেরাশানী। এছাড়াও উপজেলার মুকুন্দপুর, কাংকইরা বাজার, চম্পকনগর, সিঙ্গারবিল বাজার, আমতলী বাজারসহ আরো কয়েকটি বাজারে পাইকারীভাবে লিচু বেচা-কেনা হয়। এসব বাজার থেকে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নরসিংদী, ভৈরব, নোয়াখালী, চাদপুর, মৌলভীবাজার, সিলেট, শ্রীমঙ্গল, হবিগঞ্জ, ফেনী ও রাজধানী ঢাকার ব্যবসায়ীরা লিচু কিনে ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে নিয়ে যায়। তবে লিচু কেনার পর ব্যবসায়ীদেরকে বাজারের ইজারা বাবদ ২০০ থেকে ৬০০ টাকা ইজারা দিতে হয়।

এলাকাবাসী ও চাষীরা জানায়, উপজেলার সবচেয়ে বড় লিচু বাজার পাহাড়পুর ইউনিয়নের আউলিয়া বাজার। সেখানে প্রতিদিন প্রায় অর্ধকোটি টাকার লিচু বেচা-কেনা হয়। প্রতিদিন গভীর রাতে চাষী ও বাগানের মালিকরা তাদের উৎপাদিত লিচু বাজারে নিয়ে আসে। রাত তিনটা থেকে শুরু হয়ে সকাল আটটার মধ্যেই বেচা-কেনা শেষ হয়ে যায়।
লিচু চাষীরা জানান, বিজয়নগরে পাটনাই, বোম্বাই, চায়না থ্রি ও এলাচী জাতের লিচু চাষ করা হয়। এলাচী ও চায়না থ্রি জাতের লিচু আকারে একটু বড়।
চাষীরা জানান, আবহাওয়া ভালো থাকায় ও সার কীট নাশকের দাম সহজলভ্য হওয়ায় এ বছর লিচুর ভালো ফলন হয়েছে।

উপজেলার কামালমুড়া গ্রামের লিচুর চাষি শফিকুল ইসলাম বলেন, তার দুইটা বাগানে ৮০ -৯০টি লিচু গাছ আছে। গত ১০/১২দিন ধরে তিনি আউলিয়া বাজারে লিচু বিক্রি করছেন। এ পর্যন্ত প্রায় আড়াই লাখ টাকার লিচু বিক্রি করেছেন তিনি।
একই এলাকার সোলেমান মিয়া. কাউছার মিয়া ফারুক ইসলামসহ একাধিক লিচু চাষী জানান, তারা প্রত্যেকেই এ পর্যন্ত দুই লাখ টাকার উপরে লিচু বিক্রি করেছেন। ফলন ভালো হওয়ায় তারা সন্তুষ্ট। তারা বলেন, ঈদের পর বাজার আরো ভালো হবে। তাদের বাগানে যে পরিমান লিচু আছে আরো ২০/২৫ দিন বিক্রি করতে পারবেন।

মুন্সীগঞ্জের লিচুর পাইকার অভিজিৎ রায় জানান, গত ৭ দিন ধরে তিনি এই বাজারে আসছেন। প্রতিদিন গড়ে প্রায় লাখ টাকার লিচু তিনি কিনেন। এখানকার লিচু ভালো ও মিষ্টি হওয়ায় লিচু বিক্রি করে তিনি লাভবান হচ্ছেন।
উপজেলার ভিটিদাউদপুর গ্রামের লিচু চাষী সোলেমান মিয়া বলেন, এলাকার ছোট ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে কম দামে লিচু কিনে বাইরের ব্যবসায়ীদের কাছে চড়া দামে বিক্রি করে। দালালদের জন্য চাষীরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তিনি বলেন, প্রশাসন একটু তদারকি করলে দালালদের দৌরাত্ম কমে যাবে। চাষীরাও লাভবান হতে পারবে। ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চাষী অভিযোগ করে বলেন, বাজারের ইজারার কারনে অনেক ব্যবসায়ী এখানে আসতে চায় না। বাজার ইজারামুক্ত হলে আউলিয়া বাজারে আরো বেশি ব্যবসায়ী আসতো।
আউলিয়া বাজারের ইজারা তোলার দায়িত্বে থাকা জসিম উদ্দিন জানান, বাজারটি সাড়ে তিন লাখ টাকায় ডেকে এনেছি। ভ্যাট ও কর মিলিয়ে চার লাখ টাকা পড়েছে। তাই ব্যবসায়ীদের কাছ থেকে কিছু টাকা আদায় করা হয়।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলায় প্রায় পাচঁ শতাধিক লিচুর বাগান রয়েছে। এসব বাগানে দেশী লিচু, এলাচি লিচু, চায়না লিচু, পাটনাই লিচু ও বোম্বাই লিচু চাষ করা হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, লিচু গাছে মুকুল ও গুটি আসার পর স্থানীয় ও বিভিন্ন জেলার মহাজনের কাছে লিচু বাগান বিক্রি করা হয়।

এ ব্যাপারে বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার বলেন, দালাল ও ইজারার বিষয়ে লিচু চাষীদের কাছ থেকে তিনি কোন অভিযোগ পাননি। অভিযোগ পেলে ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।
এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক মোঃ আবু নাসের জানান, কৃষি বিভাগ লিচু চাষীদেরকে সব ধরনের সহযোগীতা করেছেন। এবছর ব্রাহ্মণবাড়িয়ায় ৪৫০ হেক্টর জমির বাগানে সাড়ে ৬শ মেট্রিক টন লিচুর উৎপাদন হয়েছে। যার বাজার মূল্য অন্তত ১৫ কোটি টাকা।
###

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন ॥ চাষীদের মুখে হাসি

সুমন আহম্মেদঃ
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ইউনিয়নের কুন্ডা ইউনিয়নের ১ হাজার ৪শ ৭০টি অসহায় ও গরীব পরিবারের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে উপজেলার কুন্ডা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল কবির চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন কুন্ডা ইউপি চেয়ারম্যান মোঃ ওয়াছ আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহিদুল আলম, ট্যাক অফিসার ও রির্সোস কর্মকর্তা শাহজাহান ভুইয়াসহ ইউপি সদস্যগণ।
###

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নাসিরনগরে দরিদ্রদের মধ্যে ভিজিএফের চাল বিতরণ

সুমন আহম্মেদঃ
দুর্নীতি বিরোধী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দুদক সমন্বিত কার্যালয় কুমিল্লার উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা স্কাউট সদস্যদের দুর্নীতি বিরোধী বক্তৃতা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিযোগীতায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুদকের কুমিল্লা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক মোঃ হেলাল উদ্দিন শরীফ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট মোঃ শামসুজ্জামান, জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান সরকার, সাধারন সম্পাদক মোহাম্মদ আরজু, জেলা স্কাউট সম্পাদক নিয়াজ মোহাম্মদ কাজল।

প্রতিযোগীতায় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় ও নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়ের ১০ জন স্কাউট সদস্য অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।
###

ব্রাহ্মণবাড়িয়ায় দুর্নীতি বিরোধী বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত

সুমন আহম্মেদঃ

ব্রাহ্মণবাড়িয়ায় জলাশয়ের মালিকানা নিয়ে বিরোধের জের ধরে পুকুরে বিষ দিয়ে প্রায় দুই লাখ টাকার মাছ নিধন করেছে প্রতিপক্ষের লোকজন।সোমবার গভীর রাতে সদর উপজেলার কোড্ডা গ্রামে এ ঘটনা ঘটে।

পুকুরের মালিক মোঃ ফরহাদ ভূঁইয়া অভিযোগ করে বলেন, জলাশয়ের মালিকানা নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন পুকুরে বিষ দিয়ে মাছ নিধন করেছে। তিনি বলেন, জলাশয়ের বিরোধ নিয়ে আগে তিনি প্রতিপক্ষের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন।

তিনি বলেন, সোমবার রাতে বিষ দিয়ে তার পুকুর থেকে প্রায় দুই লাখ টাকার মাছ নিধন করা হয়েছে। এ ঘটনায় তিনি থানায় মামলা দায়ের করবেন।

এ ব্যাপারে সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. আতিকুর রহমান জানান, বিষয়টি শুনেছি। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
###

ব্রাহ্মণবাড়িয়ায় পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় উৎসর্গ ফাউন্ডেশনের উদ্যোগে দেড় শতাধিক অসহায় মানুষকে ঈদ সামগ্রী দেয়া হয়েছে।

গত রোববার সন্ধ্যায় স্থানীয় স্মৃতি চাইনিজ রেস্টুরেন্টে তাদের হাতে ঈদ উপহার তুলে দেয়া হয় ও তাদেরকে ইফতার করানো হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়াটার) মোঃ আবু সাঈদ শামীম।

সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ লোকমান হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংবাদিক আল-আমীন শাহীন, আ.ফ.ম. কাউছার এমরান, বিশ্বজিৎ পাল বাবু প্রমুখ। এ সময় উৎসর্গ ফাউন্ডেশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ফাউন্ডেশনের সভাপতি পলি আক্তার জানান, দেশের জন্য, দেশের মানুষের জন্য কিছু একটা করার তাগাদা থেকেই তাদের এই ফাউন্ডেশন করা হয়েছে। তারা প্রতিবছর ঈদ বস্ত্র দেয়ার পাশাপাশি সমাজের অসহায় মানুষকে বিভিন্নভাবে সহযোগিতা করেন। তিনি এই কাজে সকলের সহযোগিতা কামনা করেন।
###

উৎসর্গ ফাউন্ডেশনের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ায় ঈদ বস্ত্র বিতরণ

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় এক তরুনীকে ধর্ষনে সহযোগীতার অপরাধে তিন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত রোববার রাতে পৌর এলাকার পশ্চিম মেড্ডার পীরবাড়ি মহল্লা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় ধর্ষনের শিকার তরুনীকেও উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, জেলার নাসিরনগর উপজেলার কুন্ডা গ্রামের অহিদ মিয়ার ছেলে বর্তমানে পীরবাড়ি মহল্লার ভাড়াটিয়া মোবারক হোসেন-(২০), পীর বাড়ির কবির মিয়ার ছেলে মোঃ আশিক মিয়া-(২০) এবং একই এলাকার জয়নাল উদ্দিনের ছেলে আলাল উদ্দিন-(২০)।

পুলিশ ভিকটিমকে ডাক্তারী পরীক্ষার জন্য জেলা সদর হাসপাতালে প্রেরণ করে। এ ঘটনায় সোমবার দুপুরে ভিকটিমের পিতা বাদি হয়ে সদর মডেল থানায় মামলা দায়ের করে।

পুলিশ জানায়, ধর্ষনের শিকার তরুনীর বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলার মনিপুর গ্রামে। স্বামীর সাথে বিয়ে বিচ্ছেদ হওয়ায় গত দুই মাস আগে ওই তরুনী পরিবার-পরিজন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার পশ্চিম মেড্ডার পীরবাড়ি মহল্লায় বাসা ভাড়া নিয়ে বসবাস শুরু করেন। এর মধ্যে স্থানীয় একটি আইসক্রীম ফ্যাক্টরীর কর্মচারী মোবারকের সাথে তার সখ্যতা গড়ে উঠে।

গত শুক্রবার রাতে ওই তরুনী দোকানে যাওয়ার পথে মোবারক ও তার বন্ধু আশিক তাকে কথা আছে বলে পীর বাড়ি মহল্লার একটি নির্মাণাধীন ভবনে ডেকে নিয়ে যায়।
তরুনীকে নির্মানাধীন ভবনে নিয়ে যাওয়ার সময় সময় দেখে ফেলে মধ্যমেড্ডার মৃত তাহের মিয়ার ছেলে সোহাগ মিয়া-(২৫)। এক পর্যায়ে সোহাগ তার বন্ধু আলাল ও কালু মিয়াকে নিয়ে ওই নির্মাণাধীন ভবনে যায়। পরে সোহাগ ভয়ভীতি দেখিয়ে ওই তরুনীকে জোরপূর্বক ধর্ষণ করে। পরে তরুনীর চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে যুবকরা পালিয়ে যায়।

এ ঘটনায় তরুনীর পরিবারের লোকজন থানায় মামলা করার উদ্যোগ নিলে এলাকার প্রভাবশালী সোহাগের লোকজন মামলা করতে তরুনীর পরিবারকে বাঁধা দেয় ও সালিশে নিষ্পত্তি করে দেয়ার কথা বলে। পরে বিষয়টি সালিশে নিষ্পত্তি না হলে স্থানীয় লোকজনের কাছ থেকে জানতে পেরে পুলিশ রোববার রাতে ঘটনার সাথে জড়িত তিন যুবককে আটক এবং তরুনীকে উদ্ধার করে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোঃ আতিকুর রহমান বলেন, এ ঘটনায় ভিকটিমের পিতা বাদি হয়ে থানায় মামলা দায়ের করেছেন। আমরা গ্রেপ্তারকৃত তিন যুবককে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেছি। ধর্ষক সোহাগসহ অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। ভিকটিমকে ডাক্তারী পরীক্ষার জন্য জেলা সদর হাসপাতালে প্রেরণ করেছি।
###

ধর্ষনে সহযোগীতার অপরাধে ব্রাহ্মণবাড়িয়ায় তিন যুবক গ্রেপ্তার

সুমন আহম্মেদঃ
দীর্ঘ ৫৫ দিন পর অবশেষে স্বজনের কাছে ফিরলেন খোদেজা বেগম-(৭৫)। গত শনিবার ব্রাহ্মণবাড়িয়া সদর থানা থেকে বৃদ্ধাকে নিয়ে যান তাঁর ছেলে, মেয়েসহ অন্যান্য স্বজনরা। পুলিশের সহযোগিতায় স্বজনদের দেখা পান তিনি।]

খোদেজা বেগমের বাড়ি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর গ্রামে। বয়সের ভারে ন্যুজ খোদেজা বেগম মাঝে মাঝে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেন। গত ৩১ মার্চ কাউকে কিছু না বলে নিজ বাড়ি থেকে বের হয়ে পড়েন। পরে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে অজ্ঞান অবস্থায় পাওয়া যায় তাঁকে। সেখান থেকে ঠাঁয় হয় ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে।

পুলিশ ও পারিবারিক সূত্র জানায়, গত ৩১ মার্চ ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে খোদেজা বেগম অজ্ঞান অবস্থায় পড়েছিলেন। রেলওয়ে স্টেশন মাস্টার পুলিশের সহযোগিতায় তাঁকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করান। দীর্ঘ দিন তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠলে নাম-ঠিকানা আবছা আবছা বলতে থাকেন।

এ অবস্থায় গত বৃহস্পতিবার সদর হাসাপাতাল কর্তৃপক্ষ বিষয়টি থানা পুলিশকে লিখিতভাবে অবহিত করেন। পুলিশের চেষ্টায় অবশেষে স্বজনদের খোঁজে পান খোদেজা বেগম।

ব্রাহ্মণবাড়িয়া সদর থানার উপ-পরিদর্শক (এস.আই) ধর্মজিৎ সিনহা জানান, ওই বৃদ্ধার সাথে কথা বলে ঠিকানা সম্পর্কে কিছুটা অবহিত হওয়া যায়। পরে বিষয়টি শায়েস্তাগঞ্জ থানা পুলিশকে অবহিত করা হয়। স্থানীয় এক জনপ্রতিনিধির মাধ্যমে পুলিশ ওই বৃদ্ধার পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়ে স্বজনদেরকে খবর দেন। স্বজনরা শনিবার এসে ওনাকে নিয়ে যান। এ সময় হাসপাতাল ও থানায় আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

খোদেজা বেগমের ছেলে মধু মিয়া বলেন, ‘মাকে আমরা অনেক দিন ধরেই খুঁজছিলাম। থানা পুলিশকেও বিষয়টি অবহিত করি। পরে পুলিশের মাধ্যমেই মায়ের খোঁজ পাই। মাকে খোঁজে পেয়ে আমরা খুবই খুশি। বয়সের ভারে তিনি মানসিকভাবে কিছুটা দুর্বল।
###

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের সহায়তায় দুই মাস পর স্বজনের কাছে ফিরলেন বৃদ্ধা খোদেজা

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘন্টা স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরনে অবহিত কর্মশালা রোববার সকালে স্থানীয় সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়ার আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য ও বেসামরিক বিমান পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (এমসিএইচ সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর ডাঃ মোহাম্মদ শরীফ, সিভিল সার্জন ডাঃ মোঃ শাহআলম, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজুর রহমান, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আবু সাঈদ। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক আবুল কালাম।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী এমপি বলেন, বর্তমান সরকার স্বাস্থ্য সেবাকে জনগনের দোড়গোড়ায় পৌছে দিতে কাজ করছে। প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিকল্পিত জনসংখ্যাকে রাষ্ট্রীয় কর্মসূচীতে অর্ন্তভুক্ত করেছিলেন। জনসংখ্যাকে পরিকল্পিত রাখার জন্য বাকশালের কর্মসূচীতে অর্ন্তভুক্ত করেছিলেন। তিনি বলেন,

আমরা যদি জনসংখ্যা রপ্তানিতে পৃথিবীতে একটি শক্তিশালী অবস্থানে না থাকতাম, তাহলে আমরা এখন উন্নয়নশীল থাকতাম না। আমরা থাকতাম দারিদ্রের নীচু সীমানায়। তিনি বলেন, আমাদের জনশক্তি রপ্তানী বন্ধ হয়ে গেলে আমাদের দেশে দুর্যোগ নেমে আসবে।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ আরো জোরদার করতে হবে। মাতৃ মৃত্যুর হার আরো কমিয়ে আনতে হবে। অধিক সন্তানের কুফল মা দেরকে বোঝাতে হবে। মা দেরকে বোঝাতে হবে অধিক সন্তান জন্মদানে মায়ের শারিরীক ঝুঁকি বেড়ে যায়।

কর্মশালায় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার দুইশত জন অংশ নেন।
###

ব্রাহ্মণবাড়িয়ায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরনে অবহিত কর্মশালা অনুষ্ঠিত

সুুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় শহরের একটি পেট্রোল পাম্পের জায়গা জোরপূর্বক দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। শনিবার সকালে পৌর এলাকার মেড্ডা বাসস্ট্যান্ডের পাশে মেসার্স এস. রহমান ফিলিং স্টেশন নামে পাম্পে এই ঘটনা ঘটে। এসময় দূর্বৃত্তরা পাম্পের সামনে থাকা একটি চায়ের দোকান ভেঙ্গে দিয়ে যায়।

পাম্পের মালিক মাহবুবুর রহমান বুলেট অভিযোগ করে বলেন, ১৯৬১ সালে পাম্পটি নির্মাণ করা হয়। সে সময় পদ্মা অয়েল কোম্পানীর ডিলার হিসেবে পাম্পের সামনের ২৩ শতক সরকারি জায়গা ৯৯ বছরের জন্য লিজ আনা হয়। লিজ আনার পর নির্দেশনা মোতাবেক সেখানে কোন স্থাপনা নির্মাণ না করে জায়গাটি উন্মোক্ত রাখা হয়। লিজকৃত জায়গার জন্য প্রতি ৫ বছর পর পর সরকারি কোষাগারে টাকা জমা দিয়ে থাকি।
শনিবার সকালে স্থানীয় কতিপয় দূর্বৃত্তরা এসে পাম্পের সামনের জায়গা দখল করতে আসে। এসময় পাম্পে অবস্থান করা আমরার ভাতিজা আশিকুর রহমান তাদেরকে জিজ্ঞাসা করিলে দূর্বৃত্তরা বলেন, আমরা এই জায়গা ক্রয় করেছি। তখন সরকারি জায়গা কিভাবে ক্রয় করেছেন জিজ্ঞাসা করলে ক্ষেপে গিয়ে তার হাতে থাকা মুঠোফোনটি ছিনিয়ে নিয়ে ভেঙ্গে ফেলে চলে যায় তারা।

ব্রাহ্মণবাড়িয়ার সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) আতিকুর রহমান জানান, এবিষয়ে কেউ লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে।

###

পেট্রোল পাম্পের জায়গা জোরপূর্বক দখলের চেষ্টা

সুমন আহম্মেদঃ
জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেছেন, বর্তমান সময়ে নারী ও শিশুর উপর নির্যাতনের কিছু ঘটনা ঘটেছে। এসব ঘটনা উত্তরনে জনসচেতনতার কোন বিকল্প নেই।
তিনি গতকাল শুক্রবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব মিলনায়তনে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে সাংবাদিকদের জন্য সিআরসি, সিডও এবং মীনা বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমপান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে সমাপন অনুষ্ঠানে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান আরো বলেন, সমাজকে জনসচেতন করতে পারেন একমাত্র সাংবাদিকরাই। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে মিডিয়া সম্পূর্ন স্বাধীন। তিনি বলেন, পেশাগত দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষনের কোন বিকল্প নেই। বর্তমান সরকার সাংবাদিকদের জীবনমান ও পেশার মান উন্নয়নে কাজ করছে। সাংবাদিকদের জন্য ওয়েজবোর্ড প্রদান সহ সাংবাদিকদের কল্যানে কল্যান ট্রাস্ট গঠন করেছে। সাংবাদিকদেরকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার সাংবাদিকরা খুবই দক্ষ ও উঁচু মাপের।

সমাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সভাপতি খ.আ.ম. রশিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী। স্বাগত বক্তব্য রাখেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন।
সমাপন অনুষ্ঠানে সভাপ্রধানের বক্তব্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, দেশে সংবাদপত্র ও সাংবাদিকদের দায়িত্ব অনেক বেশী। বিগত চারদলীয় জোট সরকারের আমলে সাংবাদিকদেরকে শ্রমিক বানিয়ে রাখা হয়েছিল, বর্তমান সরকার সাংবাদিকদের গনমাধ্যম কর্মী হিসেবে সম্মানিত করেছে। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর স্বপ্ন দেখেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিআইবির নতুন ভবন করে দিয়েছেন। পিআইবিকে সম্মানের স্থানে অধিষ্ঠিত করেছেন। তিনি বলেন, বর্তমানে প্রিন্ট মিডিয়ার দাপট আগের মতো নেই, তাই প্রিন্ট মিডিয়িার সাথে ইলেক্ট্রনিক মিডিয়াকে রাখতে হবে। তিনি বলেন, সাংবাদিকদেরকে নিবন্ধনের আওতায় আনার জন্য পিআইবি কাজ করছে।
মহাপরিচালক জাফর ওয়াজেদ ব্রাহ্মণবাড়িয়া শিক্ষা, সংস্কৃতির জনপদ, সারা বাংলাদেশের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার সাংবাদিকদের আলাদা সুনাম রয়েছে। সাংবাদিকদের লেখনীর মাধ্যমে আরো জনসচেতনতা বাড়াতে হবে। সংবাদ লেখার সময় আপত্তিকর শব্দ পরিহার করতে হবে। নারী ও শিশু বিষয়ক সংবাদ করার সময় খুবই সতর্ক থাকতে হবে। তিনি বলেন, একটি সংবাদের কারনে সমাজে অরাজক পরিবেশের সৃষ্টি হতে পারে আবার একটি সংবাদ সমাজকে অনেকদূর এগিয়ে নিতে পারে।
আলোচনা সভাশেষে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিরা কর্মশালায় প্রশিক্ষণকরা সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন। দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ দেন জেন্ডার বিশেষজ্ঞ আবদুল্লাহ শাহরিয়ার এবং মীর শহিদুল আলম। সঞ্চালনা করেন সহকারি প্রশিক্ষক নাসিমুল আহসান।

###

সাংবাদিকদের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমপান অনুষ্ঠান

ফেসবুকে আমরা..