botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ায় আসন্ন পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে মঙ্গলবার মজিদ-নাহার ফাউন্ডেশনের উদ্যোগে তিনশতাধিক অসহায় ও গরীব মানুষের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব মিলনায়তনে ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান।

মজিদ-নাহার ফাউন্ডেশনের সহ-সভাপতি এইচ.এম জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মিসেস নায়ার কবীর, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আল মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি খ. আ. ম..রশিদুল ইসলাম, সাধারন সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, ফাউন্ডেশনের সাধারন সম্পাদক রিয়াজ উদ্দিন জামি। বক্তব্য রাখেন সাংবাদিক আল আমিন শাহিন ও মজিদ নাহার ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ এনায়েত হোসেন মিঠু।

পরে তিন শতাধিক অসহায় মানুষের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হয়। জানা গেছে, প্রতি প্যাকেটে রয়েছে চাল, ডাল, তেল, ছোলা, সেমাই, চিনি, দুধসহ ৮ প্রকার সামগ্রী।
###

মজিদ-নাহার ফাউন্ডেশনের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ায় শতাধিক অসহায় মানুষের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে নব-নির্মিত ভূমি অফিস উদ্বোধন করা হয়েছে।

গতকালজেলা প্রশাসক রেজওয়ানুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার কর্মকর্তা উম্মে ইসরাতের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ ইকবাল হোসেন।

উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ আলমগীর হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান মোঃ কাজল চৌধুরী, আওয়ামীলীগ নেতা মোঃ মাহফুজ আলী, সরাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহবুব খান বাবুল, মুক্তিযোদ্ধা আইয়ুব আলী, ভূমিহীন কৃষক আন্নর আলী প্রমুখ।
###

সরাইলে ভূমি অফিস উদ্বোধন

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে অপহরনের শিকার দুই ছাত্রীকে চট্টগ্রাম ও কুমিল্লা থেকে উদ্ধার করেছে পুলিশ।
শনিবার ভোরে ও গত শুক্রবার বিকেলে নবীনগর থানা পুলিশের পৃথক অভিযানে তারা উদ্ধার হয়। এ সময় দুই অপহরকারিকেও গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ জানায়, নবীনগর উপজেলার কাইতলা গ্রামের বাছির মিয়ার ছেলে রবিউল মিয়াকে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থেকে এবং উপজেলার আলীয়বাদ গ্রামের ফুরকান মিয়ার ছেলে এমদাদুল হক নাদিমকে চট্টগ্রামের পাঁচলাইশ থেকে গ্রেপ্তার করা হয়। এরা দু’জন দুই শিক্ষার্থীকে অপরহন করেছিল।শনিবার গ্রেপ্তারকৃতদেরকে আদালতে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসলাম সিকদার জানান, গত ১০ দিন আগে উপজেলার রসুল্লাবাদ গ্রামের নবম শ্রেণির এক ছাত্রীকে অপহরণ করে নিয়ে যায় রবিউল। অন্যদিকে মাসখানেক আগে উপজেলার বিটঘর গ্রামের এইচএসসি পড়–য়া এক ছাত্রীকে অপহরণ করে নাদিম। এসব ঘটনায় থানায় পৃথক মামলা হয়।
###

নবীনগরের দুই ছাত্রী চট্টগ্রাম ও কুমিল্লায় উদ্ধার ॥ দুই অপহরণকারি গ্রেপ্তার

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে জেলা ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। এ সময় প্রতিপক্ষের একটি বাড়ি-ভাংচুর করা হয়। পরে সংঘর্ষ শহরের কয়েকটি মহল্লায় ছড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। আহত দু’জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে। বাকীরা স্থানীয়ভাবে চিকিৎসা নেয়। এ ঘটনায় সদর থানায় পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার শহরের লোকনাথ উদ্যান সংলগ্ন পৌর কমিউনিটি সেন্টারে জেলা ছাত্রলীগের ইফতার মাহফিলে পানি দেওয়াকে কেন্দ্র করে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভনের অনুসারী শহর ছাত্রলীগের সভাপতি এম.এইচ হিমেলের সাথে জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেলের অনুসারী ও বিজয়নগর উপজেলা ছাত্রলীগের সাবেক নেতা তফসিরুল ইসলামের বাদানুবাদ হয়।

ইফতার শেষে তফসিরকে মারধর করে হিমেলের অনুসারীরা। আহত অবস্থায় তফসিরকে জেলা সদর হাসপাতালে নেয়া হলে হাসপাতাল কমপ্লেক্সেও পুনরায় দু’নেতার অনুসারীরা সংঘর্ষে লিপ্ত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পর শহর জুড়ে আতংক নেমে আসে। শহরের গুরুত্বপূর্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে রাত ১০টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেলের অনুসারীরা শহরের দক্ষিণ মৌড়াইল ও কলেজপাড়ার শোভনের অনুসারীদের উপর হামলা করে। এ সময় দক্ষিণ মৌড়াইলে অবস্থিত জেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক জাহাঙ্গীর হোসাইনের বাড়িতে হামলা করে রুবেল সমর্থিতরা। কলেজপাড়ায় হামলায় ৪জন আহত হয়। আহতদের মধ্যে জয় হোসেন এবং মহসিন মোল্লাকে ছুরিকাঘাত করা হয়। তাদের দু’জনকে প্রথমে জেলা সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়।

জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক শাহদাৎ হোসেন শোভন জানান, ইফতার মাহফিলে তুচ্ছ বিষয়ে বিচ্ছিন্ন একটি ঘটনা ঘটে। উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি মীমাংসার চেষ্টা চলছে।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ রবিউল হোসেন রুবেলের সাথে কথা বলার জন্য তার মোবাইল ফোনে কয়েক দফা চেষ্টা করা হলেও ফোনটি বন্ধ পাওয়া যায়।

জেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, তাঁর বাড়িতে হামলা করেছে রুবেল সমর্থিতরা। এছাড়াও রুবেলের সমর্থকরা কলেজপাড়ায় শোভনের সমর্থকদের মারধোর করে।

এ ব্যাপারে সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নবীর হোসেন বলেন, সংঘর্ষের ঘটনা এখন নিয়ন্ত্রনে আছে। শহরের গুরুত্বপূর্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, সংঘর্ষের ঘটনায় দু’গ্রুপের পক্ষ থেকে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে।
###

তুচ্ছ ঘটনার জের ধরে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত-৫

Botvনিউজ:

পুঁথিগত বিদ্যা নয়, শিক্ষার্থীদেরকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে , মোকতাদির চৌধুরী এমপি ।

আধুনিক ও মানসম্মত শিক্ষার অঙ্গিকার নিয়ে পৌর এলাকার পুনিয়াউটে প্রতিষ্ঠিত অংকুর-অন্বেষা বিদ্যাপীট (স্কুল এন্ড কলেজ) এ গতকাল মঙ্গলবার ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার অভাবনীয় উন্নয়নের রূপকার, বাংলাদেশ আওয়ামীলীগের কার্য নির্বাহী কমিটির সদস্য, বিশিষ্ট লেখক, মুক্তিযোদ্ধা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও জেলা আওয়ামীলীগের সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও মাউশির অবসরপ্রাপ্ত ডিজি প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার মাহফিলে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খান পিপিএম.বিপিএম, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ হানিফ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এ.এস.এম শফিকুল্লাহ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বনিক, ব্রাহ্মণবাড়িয়ার গবেষক মুহম্মদ মুসা, সমবায় ব্যাংকের ভাইস চেয়ারম্যান চৌধুরী আফজাল হোসেন নিসার, সদর বিআরডিবির চেয়ারম্যান এম.এ.এইচ মাহবুব আলম প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রফেসর মঞ্জুরা বেগম।

ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী এমপি বলেন, মোকতাদির-ফাহিমা কল্যাণ ট্রাস্ট পরিচালিত অংকুর-অšে¦ষা বিদ্যাপীট ইতিমধ্যেই শিক্ষাক্ষেত্রে নতুন ধারার, ইতিবাচক ধারার সৃষ্টি করেছে। তিনি বলেন, মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে গড়ে তুলতে শিক্ষকদের প্রতি আহবান জানান। মোকতাদির চৌধুরী এমপি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার।

শিক্ষার উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে। তিনি বলেন, প্রতিযোগীতাময় বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু পুঁথিগত বিদ্যা নয়, শিক্ষার্থীদেরকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাদের মনে দেশপ্রেম জাগ্রত করতে হবে।
অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।

অংকুর-অন্বেষা বিদ্যাপীটের ইফতার মাহফিলে মোকতাদির চৌধুরী এমপি

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ায় একটি মার্কেটে চুরির ঘটনায় আটক রাসেল মিয়া-(১৯) নামে এক নৈশ প্রহরী থানা ভবনের তৃতীয় তলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন। তবে স্বজনদের অভিযোগ রাসেলকে নির্যাতন করে ছাদ থেকে ফেলে দেওয়া হয়েছে।

গত সোমবার রাতে সদর মডেল থানায় এ ঘটনা ঘটে। আশংকাজনক অবস্থায় রাসেলকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আহত রাসেল পৌর শহরের মধ্যপাড়া এলাকার শান্তিবাগের আলকাছ মিয়ার ছেলে ও শহরের সিটি সেন্টারে অবস্থিত শাহ্জালাল ইসলামী ব্যাংকের এটিএম বুথের নৈশ প্রহরী।
এ ঘটনার বিচার দাবিতে গতকাল মঙ্গলবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে আহত রাসেলের গ্রাম মধ্যপাড়াবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার ভোর রাতে শহরের ‘সিটি সেন্টারে অবস্থিত ‘স্বপ্নলোক ফ্যাশন হাউজে’ চুরির ঘটনা ঘটে। চোরেরা ওই দোকানের ক্যাশ বাক্স ভেঙ্গে ২ লাখ টাকা নিয়ে যায়। খবর পেয়ে দুপুরে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

বিকেলে চুরির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সিটি সেন্টারের নৈশ প্রহরী, চুরি হওয়া দোকানের কর্মচারী ও শাহ্জালাল ইসলামী ব্যাংকের এটিএম বুথের নৈশ প্রহরী রাসেলকে থানায় নিয়ে যায় পুলিশ।
পুলিশের দাবি ইফতারের পর পর সদর থানা ভবনের দ্বিতীয় তলায় রাসেলকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সে পুলিশের চোঁখ ফাঁকি দিয়ে ভবনের ছাদে ওঠে সেখান থেকে পালিয়ে যাওয়ার জন্য লাফিয়ে পড়ে মারাত্মক আহত হয়।

এ ব্যাপারে সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নবীর হোসেন বলেন, জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে রাসেলকে সিটি সেন্টারে স্থাপিত একটি সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখানো হয়। সেখানে দেখা যায় রাসেল রাতের বেলা একটি পুটলি নিয়ে দৌড়াচ্ছে। এই ফুটেজ দেখার পর পরই রাসেল পালিয়ে যাওয়ার জন্য রুম থেকে বেরিয়ে ছাদে গিয়ে লাফিয়ে পড়ে মারাত্মক আহত হয়। আশংকাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য আমরা তাকে ঢাকায় পাঠিয়েছি। বর্তমানে তার চিকিৎসার খরচও বহন করছি।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ) রেজাউল কবীর বলেন, চুরির ঘটনার রাসেলসহ বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। ইফতারের সময় থানা ভবনের দোতালায় রাসেলকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে রাসেলকে সিটি সেন্টারে স্থাপিত একটি সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখানো হয়। সেখানে দেখা যায় রাসেল একটি পুটলি নিয়ে দৌড়াচ্ছে। এই ফুটেজ দেখার পর পরই রাসেল পুলিশের চোখ ফাঁকি দিয়ে ছাদে ওঠে লাফিয়ে পড়ে আহত হয়। আশংকাজনক অবস্থায় উন্নত চিকিৎসার জন্য আমরা তাকে ঢাকায় পাঠিয়েছি।

এদিকে রাসেলকে পুলিশ মারধোর করে থানা ভবনের ছাদ থেকে ফেলে দিয়েছে এমন অভিযোগ করেছেন রাসেলের আত্মীয়রা। এ ঘটনার প্রতিবাদে গতকাল মঙ্গলবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে রাসেলের আত্মীয় স্বজনসহ মধ্যপাড়ার কয়েকশত লোক অংশ নেন।
মানববন্ধনে রাসেলের মা-আমেনা বেগম, ভাই রুবেল মিয়াসহ এলাকাবাসী অভিযোগ করে বলেন, গত সোমবার ভোর রাতে সিটি সেন্টারের স্বপ্নলোক ফ্যাশন হাউজে চুরির ঘটনায় সোমবার বিকেল ৩টার দিকে রাসেলকে পুলিশ ধরে নিয়ে যায়। পরে থানা হেফাজতে নিয়ে তাকে বেদম মারধোর করে।

নির্যাতনের এক পর্যায়ে পুলিশ থানা ভবন থেকে তাকে ফেলে দেয়। এতে রাসেল মারাত্মক আহত হলে তাকে ঢাকায় প্রেরণ করা হয়। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক। তাকে বর্তমানে ঢাকা মেডিকেল কলেজের আইসিওতে নিবির পর্যবেক্ষনে রাখা হয়েছে।

রাসেলের মামা খবির মিয়া অভিযোগ করে বলেন, রাসেলকে ডেকে থানায় নিয়ে গিয়ে থানা ভবনের ছাদে নিয়ে গিয়ে বেধরক পেটানো হয়। এক পর্যায়ে বাঁচতে রাসেল ছাদ থেকে লাফিয়ে পড়ে। মানববন্ধনে বক্তারা এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান।
###

 

ব্রাহ্মণবাড়িয়ায় থানার ছাদ থেকে পড়ে নৈশ প্রহরি আহত ॥

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের ভারতীয় স্টিল পাইপ পরিবহন শুরু হয়েছে।  বুধবার সকালে পাঁচটি ট্যাংক লরিতে করে ১৬২ টন স্টিল পাইপ আশুগঞ্জ নৌ-বন্দর থেকে আখাউড়া স্থলবন্দরের পৌঁছে অনুষ্ঠানিকতা শেষে বিকেলে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় গেছে।

আশুগঞ্জ নৌবন্দর সূত্রে জানা গেছে, ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের স্টিল পাইপ বহনের জন্য বাংলাদেশের বিআইডব্লিউটিএ ২৫ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত অনুমতি নেয় ভারত।

গত ২৫ এপ্রিল ভারতের কলকাতার হলুদিয়া নৌবন্দর থেকে এমভি মহাদেব নামে একটি ভারতীয় জাহাজ এক হাজার ৭৩১ টন স্টিলের পাইপ নিয়ে আশুগঞ্জ নৌবন্দরের উদ্দেশ্যে রওয়ানা হয়। গত ২৯ এপ্রিল জাহাজটি বাংলাদেশের জলসীমানায় প্রবেশ করে। গত ৬ মে দিনগত মধ্যরাতে জাহাজটি আশুগঞ্জ নৌ-বন্দরের জলসীমানার মেঘনা নদীর মাঝখানে নোঙ্গর করে। গত ২১ মে এমভি মহাদেব নামে জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরে ভিড়ে।

গত মঙ্গলবার জাহাজ থেকে স্টিলের পাইপ আশুগঞ্জ নৌবন্দরে নামামো শুরু হয়।  বুধবার সকালে নৌ-বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে পাঁচটি ট্যাংক লরিতে করে ১৬২ টন স্টিল পাইপ সড়কপথে আখাউড়া স্থলবন্দরে পৌছে। সকল আনুষ্ঠানিকতা শেষে গতকাল বিকেলে স্টিল পাইপ আখাউড়া স্থলবন্দর হয়ে ভারতে ত্রিপুরা রাজ্যের আগরতলা গেছে।

গালফ ওরিয়েন সিওয়েজ শিপিং এজেন্টের নৌপথে এই স্টিলের পাইপ পরিবহনের দায়িত্ব¡ পান। জানা গেছে, ১৯৭২ সালের নৌ প্রটোকল চুক্তির ট্রান্সশিপমেন্টের আওতায় জলপথ ও স্থলপথ ব্যবহার করে স্টিলের পাইপ ভারতের ত্রিপুরা রাজ্যে নেয়া শুরু হয়।

বিআইডব্লিউটিএ এর আশুগঞ্জ নৌ-বন্দরের পরিদর্শক শাহ আলম বলেন, ভারতের পালাটানা বিদ্যুৎ কেন্দ্রের এক হাজার ৭৩১ টন স্টিল পরিবহনে বাংলাদেশ প্রতিটনে ভয়েজ পারমিশন চার্জ, পাইলট অবস্থান চার্জ, ল্যান্ডিং চার্জ, চ্যানেল ফি ও নরাপত্তা ফিসহ প্রতি টনে ১৯২ টাকা করে পাবে।

পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান গালফ ওরিয়েন্ট সিওয়েজের লজিস্টিক ব্যবস্থাপক মোঃ নুরুজ্জামান জানান, পুরো চালানটি ত্রিপুরা রাজ্যের আগরতলায় পাঠাতে অন্তত ২০/২৫দিন সময় লাগবে।
##

আখাউড়া স্থল বন্দর দিয়ে ত্রিপুরায় পৌঁছেছে ১৬২ মেট্রিকটন স্টিল পাইপ

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে এ বছর লিচুর ভালো ফলন হলেও গত কয়েকদিনের টানা বৃষ্টিতে লিচুতে ফাঁটল ধরেছে। এতে করে লোকসানের আশংকা করছেন লিচুর বাগানের মালিক ও ব্যবসায়ীরা। লিচুতে ফাঁটল ধরায় চাষীদের মনেও খুব একটা আনন্দ নেই। এ অবস্থায় স্থানীয় বাজারে লিচুর দাম একটু বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। লিচু ব্যবসায়ীরা এবার আর্থিকভাবে বড় ধরনের লোকসানের সম্মুখীন হবেন বলে আশংকা করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার পাহাড়পুর, বিষ্ণুপুর, সিঙ্গারবিল, চম্পকগনর ও হরষপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের কৃষকরা প্রতি বছর লিচু চাষ করেন। এ বছর এই ৫ ইউনিয়নে ১৭০টি বাগানে লিচুর চাষ করা হয়েছে। ৯২৭ বিঘা জমির এসব লিচুর বাগানে গাছের সংখ্যা নয় হাজার ২৭৫টি। এছাড়া বসতবাড়ির আরো ছয় হাজার ৫৭৭টি গাছে লিচুর ফলন ধরেছে। এসব বাগানে বোম্বাই, পাটনাই ও চায়না-ত্রি জাতের লিচু চাষ করা হয়েছে। এ বছর এসব গাছ থেকে মোট এক হাজার ৪২৬ মেট্রিকটন ফলন আশা করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস জানিয়েছে, গত কয়েকদিনের বৈরি আবহাওয়ার কারণে লিচুতে ফাটল ধরেছে। এতে ফলন কমার শঙ্কার না থাকলেও ফেটে যাওয়া লিচুতে দাম কম পাবে চাষী। যে কারণে বাজারে এর কিছুটা প্রভাব পড়তে পারে।

তবে এই অবস্থা থেকে উত্তরণে উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্ন ধরণের পরামর্শ দেয়া হচ্ছে। বলা হচ্ছে, এক টানা তিন সপ্তাহ গাছে বরিক এসিড ও জিঙ্ক সালফেট স্প্রে করতে।
খোঁজ নিয়ে জানা গেছে, লিচু বাগানের মালিকরা তাদের উৎপাদিত লিচু বিভিন্ন দামে জেলা ও আশপাশের বিভিন্ন ব্যবসায়িদের কাছে বিক্রি করেন। ব্যবসায়ীরা বাগান থেকে লিচু ক্রয় করে উপজেলার আউলিয়া বাজারসহ বিভিন্ন বাজারে পাইকারদের কাছে লিচু বিক্রি করেন।
বিভিন্ন জাতের লিচু প্রতি একশ ২৫০ থেকে ছয়শ ও সাড়ে ছয়শ টাকা দামে বিক্রি হয়।

চায়না থ্রি জাতের লিচু আকারে বড় হওয়ায় এর দাম বেশি। চায়না থ্রি জাতের প্রতি একশ লিচুর দাম ছয়শ থেকে সাড়ে ছয়শ টাকা।
উপজেলার পাহাড়পুর ইউনিয়নের সেজামোড়া গ্রামের মোর্শেদ মিয়া পাঁচ লাখ টাকায় ৪২০শতক জমির একটি লিচু বাগান কেনেন। ওই বাগানে ১৮০টি লিচু গাছ রয়েছে। তিনি জানান টানা বৃষ্টির কারনে গাছের লিচু ফেটে যাচ্ছে। তিনি জানান, পাঁচ লাখ টাকায় বাগান কিনলেও পুঁজি তুলতে পারবেন না। দুই লাখ টাকায়ও বিক্রি হবে কি না এই সংশয়ে রয়েছেন তিনি।

একই গ্রামের কাউসার ভূইয়া বলেন, আমার চারটি বাগানে ১৬০টি লিচু গাছ রয়েছে। প্রতি বছর তিনি ১০/১২ লাখ টাকার লিচু বিক্রি কারণ। তিনি আশংকা প্রকাশ করে বলেন, এ বছর ৪/৫ লাখ টাকার বেশি লিচু বিক্রি করতে পারবেন না। তিনি বলেন, তার বাগানের অধিকাংশই লিচুই ফেটে গেছে।
একই ইউনিয়নের কামলমোড়া গ্রামের লিচু বাগানের মালিক শফিকুল ইসলাম বলেন, তার দুটি বাগানে ৮০টি লিচু গাছ রয়েছে। টানা বৃষ্টি ও শিলা পড়ায় ৪০টি গাছের সব লিচু ফেটে গেছে। উপজেলা কৃষি অফিস থেকে এনে ওষুধ দিলেও কোনো কাজ হয়নি। তিনি জানান, গত বছর লিচু বিক্রি করে পাঁচ লাখ টাকা আয় করলেও এবার দুই লাখ টাকা আয় করতে পারবেন না।

উপজেলার পত্তন ইউনিয়নের আদমপুর গ্রামের লিচু বাগানের মালিক জুয়েল মিয়া বলেন, তার ছোট ছোট দুটি বাগানে ১৫টি গাছ রয়েছে। গত বছর লিচু বিক্রি করে ৯০হাজার টাকা পেলেও এবছর লিচু বিক্রি করে ২০/৩০ হাজার টাকার বেশি পাব না।

উপজেলার পাহাড়পুর ইউনিয়নের খাটিঙ্গা গ্রামের সেনু মিয়া বলেন, তার একটি বাগানে ২৫টি লিচু গাছ রয়েছে। গাছে মুকুল ধরার সময় বাগানটি এক লাখ ২০হাজার টাকা দাম হয়েছিল। বর্তমানে লিচু ফেঁটে যাওয়ায় কেউ বাগান কিনতেও আসছেন না।

উপজেলার হরষপুর ইউনিয়নের দাড়িয়াপুর গ্রামের লিচু বাগানের মালিক ফখরুল মিয়া জানান, ১৩টি গাছের একটি বাগান থেকে গত বছর ৫০ হাজার টাকা আয় করলেও এবারের চিত্র ভিন্ন। এবছর ১৫হাজার টাকার বেশি লিচু বিক্রি করতে পারবেন না।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মশকর আলী বলেন, এবছর উপজেলায় লিচুর বেশ ভালো ফলন হয়েছে। গত বছর উপজেলায় প্রায় কোটি টাকার লিচু বিক্রি হয়েছে। এর আগের বছর প্রায় ১৩ কোটি টাকার লিচু বিক্রি হয়েছিল। এবছর নূন্যতম ১০/১২ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে তিনি জানান। তিনি বলেন, লিচুতে ফাঁটল ধরারয় বাগানে প্রয়োজনীয় সার, স্প্রে ও কীটনাশক দেয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এক টানা তিন সপ্তাহ গাছে বরিক এসিড ও জিঙ্ক সালফেট স্প্রে করতে বলা হয়েছে। পরামর্শ অনুযায়ি কৃষকরা বরিক এসিড ও জিঙ্ক সালফেট স্প্রে করলে ক্ষতি কিছুটা কম হবে।
###

ভালো ফলন হলেও বিজয়নগরে লিচুতে ফাঁটল

ফেসবুকে আমরা..