স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত “হাসিমুখ” নামক একটি সামাজিক এই সংগঠনের উদ্যোগে একশত শিশুকে ঈদ উপলক্ষে নতুন জামা-কাপড় প্রদান করা হয়েছে। নতুন জামা পেয়ে উচ্ছাস প্রকাশ করে শিশুরা।
আজ শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর-এ-আলমের সভাপতিত্বে ও সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবুর সঞ্চলনায় জামা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক তাকজিল খলিফা কাজল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মমিন বাবুল, তুলাই শিমুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসান, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মোঃ সিরাজুল ইসলাম এমরান।

এ সময় সংগঠনের সভাপতি জাবেদুল ইসলাম, সাধারণ সম্পাদক আকাশ বাসফোর, সাংগঠনিক সম্পাদক তানভীর চৌধুরী, হাসান মাহমুদ পারভেজ ও নারী বিষয়ক সম্পাদক সাদেকা খাতুন চাঁদরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সংগঠনের সদস্যরা শিশুদের বাড়ি বাড়ি গিয়ে পোশাকের মাপ নিয়ে নতুন জামা কিনে দেন।
সংগঠনের সভাপতি জাবেদুল ইসলাম ও সাধারন সম্পাদক আকাশ বাসফোর বলেন, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নত আখাউড়া উপজেলার শিক্ষার্থীদের নিয়ে ২০১৪ সালে ‘হাসিমুখ’ সংগঠনটি গঠন করা হয়। ছাত্রছাত্রীদের হাতখরচের টাকা বাঁচিয়ে মানুষের মুখে হাসি ফুটাতে তারা বিভিন্ন সেবা মূলক কাজ করছেন।

আখাউড়ায় একশত শিশুকে ঈদের জামা প্রদান


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভার উদ্যোগে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ভিজিএফ কর্মসূচীর আওতায় পৌর এলাকার ৯টি ওয়ার্ডের অসহায় ও অতিদরিদ্র ৩ হাজার ৮১ জন মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নগদ টাকা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল শনিবার সকালে টাকা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পৌর মেয়র এমরান উদ্দিন জুয়েল।

টাকা বিতরণকালে উপস্থিত ছিলেন কসবা উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মনির হোসেন, উপজেলা কৃষি অফিসার হাজেরা বেগম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক কাজী আজহারুল ইসলাম, কসবা উপজেলা প্রেসক্লাবের সভাপতি খ.ম. হারুনুর রশীদ ঢালী, উপজেলা ছাত্রলীগের আহবায়ক আফজাল হোসেন রিমন প্রমুখ। অনুষ্ঠানে সংশ্লিষ্ট কাউন্সিলার গন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এমরান উদ্দিন জুয়েল বলেন, আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিজিএফ কর্মসূচীর আওতায় পৌর এলাকার অসহায় ও অতিদরিদ্র মানুষের মধ্যে নগদ ৪৫০ টাকা করে দিচ্ছেন। পৌর সভার ৯টি ওয়ার্ডের ৩ হাজার ৮১ জন সাড়ে চারশত টাকা করে পাবেন। মোট ১৩ লাখ ৮৬ হাজার ৪৫০ টাকা বিতরণ করা হবে।

কসবায় অসহায় মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে উপজেলা প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস পরিস্থিতির কারনে কর্মহীন হয়ে পড়া ১ হাজার মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার সকালে নাসিরনগর সরকারি ডিগ্রী কলেজ মাঠে সামাজিক দূরত্ব বজায় রেখে চেয়ারে বসিয়ে তাদেরকে খাদ্য সহায়তা প্রদান করা হয়।

স্থানীয় সংসদ সদস্য বি.এম. ফরহাদ হোসেন সংগ্রাম প্রধান অতিথি হিসেবে তাদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেন। প্রত্যেককে ১০ কেজি চাল,১ কেজি সয়াবিন তেল, ১ কেজি পেয়াঁজ,আধা কেজি চিনি,আধা কেজি ডাল ও ১ প্যাকেট সেমাই দেয়া হয়।
জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, উপজেলা চেয়ারম্যান ডাঃ রাফিউদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার হালিমা খাতুন, সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার, সহকারী পুলিশ সুপার (সরাইল সার্কেল) আনিসুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম আরিচুল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি বলেন, বর্তমান বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে সারা বাংলাদেশে বিভিন্ন পেশাজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের এই পরিস্থিতি নিজে পর্যবেক্ষণ করে ব্যবস্থা নিয়েছেন। কেউ যাতে খাদ্যের অভাবে কষ্ট না পায় সংশ্লিষ্টদের কঠোরভাবে নির্দেশ প্রদান করেছেন। দেশের সকল শ্রেণী-পেশার মানুষকে প্রণোদনার আওতায় আনা হবে।

নাসিরনগরে ১ হাজার কর্মহীন মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মাইক্রেবাসের চাপায় সজীব দেবনাথ-(২৩) নামে এক ব্যবসায়ী নিহত ও অপর দুইজন আহত হয়েছেন। গত শুক্রবার রাত সাড়ে ১০টায় কুমিল্লা-সিলেট মহাসড়কের আখাউড়া উপজেলার তন্তর বাসস্ট্যান্ড এলাকায় এই দুর্ঘটনা ঘটে।
নিহত সজীব দেবনাথ উপজেলার মজলিশপুর গ্রামের শংকর দেবনাথের ছেলে। সজীব দেবনাথ তন্তর বাজারের কাপড়ের ব্যবসায়ী ছিলেন।
পুলিশ জানায়, শুক্রবার সাড়ে ১০টার দিকে সজীব তার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে বাজারের কয়েকজন বাড়ি যাওয়ার সময় তন্তর বাজারের রাস্তা পারাপার হওয়ার দ্রুতগতির একটি মাইক্রোবাস তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ সময় অপর দুই ব্যক্তি আহত হন।
এ ব্যাপারে বিশ্বরোড খাঁটিহাতা হাইওয়ে থানার এএসআই হাছন আলী বলেন, আমরা নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করেছি। আহতদেরকে চিকিৎসার জন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘাতক মাইক্রোবাসটি পালিয়ে যাওয়ায় আটক করা সম্ভব হয়নি।

আখাউড়ায় মাইক্রোবাসের চাপায় ব্যবসায়ী নিহত

 

রওনক মাহমুদ সৌরভঃ

কেমন করে রং বদলায় অপরাহ্ন আকাশের? ভোরের সবুজ পাতার ফাঁক গলে কীভাবে দেখা দেয় দিনের প্রথম আলো? ঘাসফুলের মাঝে ভৃঙ্গরাজ ফুলের দৃশ্যইবা দেখতে কেমন? বর্ষায় কচুপাতার উপর বৃষ্টির ফোটা পড়ার অপার্থিব সৌন্দর্য ওরা কি দেখতে পায়? এমন অনেক কিছুই অজানা, অদেখা থেকে যায় রাজধানীর কংক্রিটের দেয়ালে বেড়ে ওঠা শিশুদের।

আপাদমস্তক যান্ত্রিকতা নিয়ে বেড়ে উঠছে আগামীর বড় একটা প্রজন্ম। প্রকৃতি সম্পর্কে তাদের যতটুকু জ্ঞান, তা কেবল পাঠ্যবই আর ইন্টারনেটের কল্যাণেই। এভাবে কম্পিউটার গেমস, ট্যাব আর স্মার্টফোনে বুঁদ হয়ে থাকা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। অতিমাত্রায় প্রযুক্তি ব্যবহারের কারণে শিশুসহ বয়স্করাও মুখোমুখি হচ্ছেন ক্ষতিকর রেডিয়েশনের। প্রকৃতি থেকে শিশুদের বিচ্ছিন্ন করে বিনোদন আর অবসর কাটানোর যে আত্মঘাতী বিকল্প গ্রহণ করেছেন শহুরে অভিভাবকবৃন্দ, তা শিশুদের নানাভাবে ক্ষতি করছে। চোখের সমস্যা, স্থূলতা সহ বাড়ছে শারীরিক নানা ব্যাধি। অ্যাপার্টমেন্ট কালচারে বেড়ে ওঠা এসব ছেলেমেয়ে শৈশব থেকেই নিমজ্জিত হচ্ছে বিষণ্নতা আর একাকীত্বের মতো জটিলতায়।

স্মার্টফোনের কল্যাণে শিশুদের লালন-পালনের কাজ এখন অনেক সহজ ও স্বস্তিদায়ক বলে মনে করছেন অভিভাবকরা। তাদের খাওয়ানো থেকে শুরু করে বর্ণমালা শেখানোর জন্য অভিভাবকরা প্রযুক্তির আশ্রয় নিচ্ছেন। শিশুরা এভাবেই দিনে দিনে স্মার্টফোনের ওপর নির্ভরশীল হয়ে উঠছে। একসময় এটা স্ক্রিন আসক্তিতে রূপ নেয়। ইটকাঠের চার দেয়ালই তখন হয়ে ওঠে তাদের জীবন। আজকের শিশুরা একদিকে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন, অপরদিকে তাদের মধ্যে তৈরি হয়েছে প্রযুক্তি আসক্তি। ফলে যা হওয়ার তাই হচ্ছে। এদেশে ক্রমেই বেড়ে যাচ্ছে সাইবার অপরাধ ও পর্নোগ্রাফি। পারিবারিক বন্ধন, ভালোবাসা, মমতা ক্রমাগতভাবেই হ্রাস পাচ্ছে।

তাহলে সমাধান কী? সমাধান অবশ্যই আছে। সেটা প্রযুক্তিকে নিয়েই। প্রকৃতি ও প্রযুক্তির যথাযথ সমন্বয়ের মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে। আর তা শুরু করতে হবে পরিবার ও প্রাথমিক বিদ্যালয় থেকে। স্কুলগুলোকে ব্যাঙের ছাতার মতো না করে প্রকৃতিবান্ধব করতে হবে। পরিবার থেকে শিশুদের ফোনে বা ক্যামেরায় প্রকৃতির ছবি তুলতে উদ্ভুদ্ধ করতে হবে। এতে শিশুদের প্রকৃতির সাথে সখ্যতা গড়ে উঠবে। প্রযুক্তিরও সঠিক ব্যবহার নিশ্চিত হবে। শিশুরা বড়দের দেখে শিখে। তাই শিশুদের সামনে বেশি মোবাইলে সময় না দিয়ে বই নিয়ে বসতে পারেন অভিভাবকরা। এতে অভিভাবকদের দেখাদেখি শিশুরাও বইয়ের প্রতি আগ্রহী হবে। মোবাইল না, বাচ্চাদের হাতে বই দিন। ছিঁড়ে ফেলুক, তাও দিন।

 

লেখকঃ

রওনক মাহমুদ সৌরভ

শিক্ষার্থী, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

কেমন করে দেখবে ওরা এসব – রওনক মাহমুদ সৌরভ

স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় “ স্বপ্নতরী” নামে একটি সংগঠনের উদ্যোগে চারশত রিকসা চালকের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়। গতকাল (শুক্রবার)  সকালে পৌর শহরের শহরের সড়ক বাজার, উপজেলার আজমপুর, গাজীরবাজার, কর্ণেল বাজার, ধরখার, তন্তর এলাকায় এসব ঈদ উপহার বিতরণ করা হয়। ঈদ উপহারের মধ্যে ছিলো সেমাই, চিনি, নারিকেল, চিনি, বাদাম, কিচমিচ।

ঈদ উপহার বিতরণকালে পৌর মেয়র মোঃ তাকজিল খলিফা কাজল, উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আব্দুল হান্নান ভূঁইয়া স্বপন, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. আব্দুল মমিন বাবুল, স্বপ্নতরীর সভাপতি মাকসুদুল আলম, সাধারন সম্পাদক মো. শরীফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. মনিরুল ইসলাম, এসবি লিটন, মো. মোস্তাকিম, বিএম ফরহাদ, মো. মিনহাজুল প্রমুখ উপস্থিত ছিলেন।

স্বপ্নতরীর সাধারন সম্পাদক মোঃ শরীফুল ইসলাম বলেন, ‘করোনাকালীন সময়ে মানুষ খুবই অসহায় অবস্থায় আছে। আমরা আমাদের সাধ্যমতো কিছু করার চেষ্টা করেছি।

আখাউড়ায় চারশত রিকসা চালকের মধ্যে ঈদ উপহার বিতরণ


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় জুয়া খেলার সময় ৮ জুয়ারিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে নগদ ২৩ হাজার ১৭০ টাকা উদ্ধার করা হয়। বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের কলামুড়ি গ্রাম থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, মোঃ ওয়াসিম মিয়া, মোঃ আল-আমিন, মোঃ আকিবুর রহমান, সোলেমান মিয়া, শাহাজাহান মিয়া, মোঃ শাওয়াল মিয়া, রেনু মিয়া ও মোঃ ইয়াছিন মিয়া। তারা সকলেই সুহিলপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা।
শুক্রবার সকালে র‌্যাব থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে সুহিলপুর ইউনিয়নের কলামুড়ি গ্রামের কামাল মিয়ার বাড়ির পাশে জুয়া খেলার সময় তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে জুয়া খেলার নগদ ২৩ হাজার ১৭০ টাকা ও তাস উদ্ধার করা হয়।

এ ব্যাপারে সদর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় জুয়া খেলার সময় ৮ জুয়ারি গ্রেপ্তার

আশুগঞ্জের ভৈরব র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের এবং স্কোয়াড কমান্ডার মোহাম্মদ আক্কাছ আলী এর নেতৃত্বে অভিযান চালিয়ে চোর চক্রের একজনকে আটক করা হয়েছে। গত (৫ মে) বেলা ১২:৪৫ মিনিটে এক গোপন সংবাদের ভিত্তিতে ব্রাহ্মনবাড়িয়ার আশুগঞ্জ টোলপ্লাজা এলাকায়  অভিযান চালিয়ে তারা একজনকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত ব্যাক্তি হলেন মোঃ মারুফ (৩৫), পিতা-মোঃ বোরহান, থানা-মোহাম্মদপুর। এ সময় আসামীদের কাছ থেকে ০২ টি আইপিএস, ০১ টি ল্যাপ্টপ, ০১ টি প্রাইভেটকার, ০১ টি কার চার্জার উদ্ধার  করা হয়।

আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, মারুফ এবং পলাতক আসামীরা বিভিন্ন এলাকা হতে গ্রামীন ফোনের টাওয়ারের আইপিএস চুরি করে বিক্রয় করে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে  ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানায় মামলা দায়ের প্রক্রিয়াধীন।

প্রেস রিলিজ

আশুগঞ্জের টোলপ্লাজা এলাকা থেকে চোর চক্রের ০১ জনকে আটক করেছে র‌্যাব

ফেসবুকে আমরা..