ব্রাহ্মণবাড়িয়া অনলাইন টিভি ডেস্কঃ

চলতি বছরের ২ অক্টোবর কাতারের আইনসভা শুরা কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হবে। রোববার দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির অফিস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছোট্ট দেশ হচ্ছে কাতার৷ সে দেশটির আইনসভার আসন সংখ্যা হচ্ছে ৪৫। দেশের আইন অনুযায়ী, ৩০ টি আসনে নির্বাচন হবে আর বাকি ১৫ জন সদস্যকে আমির শেখ তামিম নিয়োগ দিবেন৷ আইনসভা শুরা কাউন্সিলের সদস্যদের মূল দায়িত্ব হবে তিনটি৷ আইন প্রণয়ন করা, দেশের জাতীয় নীতি নির্ধারণ করা, বাজেট প্রণয়ন এবং সেটি পাস করা।

চলতি বছরের ২৯ জুলাই দেশটির কাতারে জাতীয় নির্বাচন সংক্রান্ত আইনে স্বাক্ষর করেন৷  আমিরের এই সাক্ষরের ফলে দেশটিতে প্রথমবারের মতো কাতারের জনগণ গণতান্ত্রিক পদ্ধতিতে আইন প্রণেতা বেছে নেওয়ার সুযোগটি পেতে যাচ্ছেন৷

কাতারকে নির্বাচনী আইনে ৩০ টি নির্বাচনী জেলা ভাগ করা হয়েছে। সেই সাথে প্রতিটি জেলা থেকে বিজয়ী প্রার্থীরা আইনসভার সদস্য হিসেবে প্রবেশাধিকারের সুযোগ পাবেন।

শেখ তামিম ২০২০ সালের নভেম্বরে নির্বাচন ও ভোটের আয়োজনের জন্য একটি কমিটি গঠনের আদেশ দিয়েছিলেন। সেই কমিটি গত কয়েক মাসে নির্বাচনী আইন ও এই বিষয়ক সাংবিধানিক নীতিগুলো প্রণয়ন করেছে।

নতুন এই আইনে বলা হয়েছে, ১৮ বা তার তদূর্ধ্ব বয়সী নাগরিকরা এবং যাদের দাদা কাতারে জন্মগ্রহণ করেছেন- তারা, তাদের বংশধরসহ পরিবারের বাকি সদস্যরা যে জেলার বাসিন্দা তারা সেই জেলায় ভোট দিতে পারবেন। গুরুত্বপূর্ণ হচ্ছে প্রার্থীদেরকে অবশ্যই কাতারি বংশোদ্ভূত এবং ৩০ বছর বয়সী হতে হবে।

২০০৩ সালের করা নতুন সংবিধানের আওতায় কাতারে পৌরসভা নির্বাচন হয়ে আসছে৷ আইনসভা শুরা কাউন্সিলেও এমন আংশিক নির্বাচন হতো। অবশ্য সেই সংবিধানে দেশটিতে সমস্ত রাজনৈতিক দলগুলো নিষিদ্ধ ছিল। অবাকের বিষয় হচ্ছে নতুন নির্বাচনী আইনেও সেই নিষেধাজ্ঞাটি বহাল রাখা হয়েছে।

উপসাগরীয় অঞ্চলগুলোর মধ্যে ছোট একটি দেশ কাতার। দেশটির জনসংখ্যা আনুমানিক ২৭ লাখ বা তার বেশি। কিন্তু এর মধ্যে মাত্র ১০ শতাংশ হচ্ছে কাতারি। আর বাকি ৯০ শতাংশই মানুষই বিভিন্ন দেশ থেকে কাজের খোঁজে সেখানে গিয়ে বসবাস করা অভিবাসী কর্মী।

 

সূত্রঃ মুহূর্ত টিভি 

কাতারের জাতীয় নির্বাচন ২ অক্টোবর 


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বালুবাহি ট্রাক চাপায় সাগর মিয়া (২০) নামে এক ভ্যান চালক নিহত হয়েছেন। সোমবার সকাল সাড়ে ৭টায় ঢাকা-সিলেট মহাসড়কের সরাইল উপজেলার কুট্টাপাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহত সাগর মিয়া ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের বাকাইল গ্রামের নান্নু মিয়ার ছেলে। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করেছে।

পুলিশ জানায়, সোমবার সকালে সাগর মিয়া ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের ঘাটুরা গ্রামের একটি বেকারি থেকে তার ভ্যান গাড়ি দিয়ে বেকারির রুটি বিস্কুট বিভিন্ন সরাইলের বিভিন্ন দোকানে সরবরাহ করতে সরাইল যাওয়ার পথে কুট্টাপাড়া এলাকায় বালিবাহী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ভ্যানটিকে চাপা দিলে ভ্যানসহ সাগর মিয়ার রাস্তার খাদে পড়ে আহত হয়। এ সময় ট্রাকটিও খাদে পড়ে যায়। আহত অবস্থায় সাগর মিয়াকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে বিশ্বরোড খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজালাল আলমের সাথে যোগাযোগ করলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন ঘাতক ট্রাকটিকে আটক করলেও এর চালক ও হেলপার পালিয়ে গেছে।

সরাইলে ট্রাক চাপায় ভ্যান চালক নিহত


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে উম্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার আড়াইসিধা ইউনিয়নের বাজার চারতলা গ্রামের মেঘনা নদীতে উম্মুক্ত জলাশয়ে প্রায় ৪০০ কেজি বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়।

মাছের পোনা অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ হানিফ মুন্সি।

উপজেলা নির্বাহী অফিসার অরবিন্দ বিশ্বাস বাপ্পীর সভাপতিত্বে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ইউনিয়ন প্রজেক্টের উপ-প্রকল্প পরিচালক আনোয়ার হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাংবাদিক সেলিম পারভেজ, জেলা মৎস্য কর্মকর্তা তাজমহল বেগম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সাইফুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান ও সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ সাইদুর রহমান প্রমুখ।

আশুগঞ্জে উম্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নৌকা ডুবে স্বামী-স্ত্রীর মৃত্যু হয়েছে। সোমবার দুপুর ১টায় উপজেলার উরখুলিয়া ও ভৈরবনগর গ্রামের মাঝামাঝি এলাকায় তিতাস নদীতে এই দুর্ঘটনা ঘটে।

মৃতরা হলেন, নবীনগর উপজেলার কাইতলা গ্রামের দুলাল মিয়ার ছেলে রিয়াদ (৩০) ও তার স্ত্রী লিজা আক্তার (২৫)। নৌকা ডুবিতে রিয়াদ ও লিজা দম্পতির ৮ বছরের শিশু কন্যা মারিয়া নিখোঁজ রয়েছে। রিয়াদ তার স্ত্রী-সন্তানকে নিয়ে সিলেটে বসবাস করতেন।

নবীনগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একরামুল ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করে জানান, রিয়াদ তার পরিবার নিয়ে গ্রামের বাড়িতে বেড়াতে এসেছিলেন। সোমবার দুপুরে রিয়াদ স্ত্রী-সন্তান ও পরিবারের ৮/৯জনকে নিয়ে নৌকায় করে তিতাস নদীতে ঘুরতে যান। এ সময় নদীতে একটি স্পিডবোট যাওয়ার সময় বড় ঢেউ সৃষ্টি হলে নৌকাটি নদীতে ডুবে যায়। এ সময় নৌকায় থাকা অন্যান্যরা সাঁতরে তীরে আসতে পারলেও রিয়াদ তার স্ত্রী লিজা ও শিশু কন্যা মারিয়া পানিতে তলিয়ে যায়।
পরে রিয়াদ ও তার স্ত্রীর লাশ উদ্ধার করা হয়। শিশু মারিয়া নিখোঁজ রয়েছে। তাকে উদ্ধারের জন্য চেষ্টা চলছে।

এ ব্যাপারে নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর রশীদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, রিয়াদ ও তার স্ত্রী লিজার লাশ উদ্ধার করা হয়েছে। শিশু মারিয়ার খোঁজে ডুবুরিরা কাজ করছে।

নবীনগরে নৌকা ডুবিতে স্বামী-স্ত্রীর মৃত্যু, নিখোঁজ শিশু

ফেসবুকে আমরা..