স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, গত চার মাসে দুই দেশের বাণিজ্য বেড়েছে। এই সময়ে রেলপথে আমদানি- রপ্তানি বেড়েছে। দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়াতে সড়ক, রেল ও নৌ-পথ উন্নত করা হচ্ছে।বুধবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়াস্থল বন্দর দিয়ে নিজ দেশ ভারত যাওয়ার সময় উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবারে তিনি এ কথা বলেন।

ট্যুারিস্ট ভিসা চালুর বিষয়ে তিনি বলেন, দুই দেশের ট্যুারিস্ট ভিসা বন্ধ আছে। ফ্যামেলি ভিজিট, ব্যবসা, চিকিৎসাসহ অনেক ভিসা চালু আছে। বিমান যোগাযোগ শুরু হয়েছে। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণ হলে ট্যুারিস্ট ভিসা চালু সম্ভব হবে।

ভ্যাকসিন সম্পর্কে তিনি বলেন, ভারতে ভ্যাকসিন উৎপাদন বেড়েছে। চুক্তি অনুযায়ী বাংলাদেশকে টিকা দেয়া দরকার। তিনি আরও বলেন, কোভিট পরিস্থিতির কারণে আখাউড়া-আগরতলা রেলপথ নির্মান কাজ গতি হারিয়েছে। আগামী বছরের মার্চ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বুধবার দুপুরে সড়কপথে ঢাকা থেকে আখাউড়া স্থলবন্দর হয়ে ভারত গমণ করেন।
এর আগে বিক্রম দোরাইস্বামী স্থলবন্দরে পৌছলে তাঁকে স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার রোমানা আক্তার, সহকারি পুলিশ সুপার (কসবা সার্কেল) নাহিদ হাসান, আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমান সহ দুই দেশের কর্মকর্তারাগণ।

কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণ হলে ট্যুারিস্ট ভিসা চালু – বিক্রম দোরাইস্বামী

স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে স্বাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়।

র‌্যালিটি উপজেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মাসুদ-উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেযারম্যান মোঃ মনির হেসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকী, উপজেলা শিক্ষা অফিসার নাছিমা আক্তার, কসবা প্রেসক্লাবের সভাপতি আবদুল হান্নান, কসবা উপজেলা প্রেসক্লাবের সভাপতি খ.ম.হারুনুর রশীদ ঢালী।

আলোচনা সভায় উপজেলা সহকারী শিক্ষা অফিসারগণ, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

কসবায় আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস পালিত


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদীতে অভিযান চালিয়ে ২২টি নৌযানকে পাঁচ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকাল থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তিতাস নদীর ব্রাহ্মণবাড়িয়া শহরের আনন্দবাজার থেকে বিজয়নগর উপজেলার চম্পকনগর ঘাটের নৌপথে অভিযান চালান নৌ-পরিবহন অধিদপ্তর ও বাংলাদেশ অভ্যন্তরীর নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, তিতাস নদীতে চলাচলকারী কোনো নৌযানের নিবন্ধন, সার্ভে সনদ, চালকের নিবন্ধন, নৌকায় জীবন রক্ষাকারী সরঞ্জাম বয়া ও লাইফ জ্যাকেট রাখা হয় না। ওই নৌপথটিও অনুমোদিতও নয়।

বুধবার সকাল ১০টা থেকে নৌ-পরিবহন অধিদপ্তরের উপ-সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বদরুল হাসানের নেতৃত্বে শহরের আনন্দবাজার ঘাট থেকে বিজয়নগর উপজেলার চম্পকনগর ঘাট পর্যন্ত যৌথভাবে অভিযান চালায় নৌ-পরিবহন অধিদপ্তর ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

এসময় সরকারি নির্দেশনা অমান্য করাসহ নৌযানের নিবন্ধন, সার্ভে সনদ, চালকের নিবন্ধন এবং নৌকায় অতিরিক্ত যাত্রী পরিবহনের দায়ে দুটি ড্রেজার (খননযন্ত্র), ১০টি ট্রলার (বাল্কহেড) সহ ২২টি নৌযানকে ৫ লাখ ৭০ হাজার টাকা জরিমানা হয়।

অভিযান চলাকালে আশুগঞ্জ-ভৈরব বাজার নদীবন্দরের উপপরিচালক শহীদ উল্লাহ, নৌপরিবহন অধিদপ্তরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান ও সার্ভেয়ার বাস্তুব ফকির এবং র‌্যাব-১৪ এর ভৈরব ক্যাম্প ও ভৈরব নৌপুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে আশুগঞ্জ-ভৈরব বাজার নদীবন্দরের উপপরিচালক শহীদ উল্লাহ বলেন, অভিযান চালিয়ে ড্রেজারসহ ২২টি নৌযানকে জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট সন্ধ্যা ছয়টার দিকে আনন্দবাজার-চম্পকনগর নৌপথের তিতাস নদীর লইস্কা বিলে যাত্রীবাহী নৌকাডুবে ২৩জনের মৃত্যু হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে পৌরসভার উদ্যোগে সপ্তাহব্যাপী মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শহরের শহরের পূর্ব পাইকপাড়া এলাকায় পৌর মেয়র মিসেস নায়ার কবির মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, পৌরসভার ১২টি ওয়ার্ডের কাউন্সিলরগণ ও পৌর সভার কর্মকর্তাগণ প্রমুখ৷

উদ্বোধনী অনুষ্ঠানের পর মেয়র মিসেস নায়ার কবির ফগার মেশিন এবং স্প্রে-মেশিনের মাধ্যমে মশক নিধন কার্যক্রমের উদ্বোধন করেন।

মেয়র নায়ার কবির বলেন, ডেঙ্গু ও চিকনগুনিয়ার প্রতিরোধে মশক নিধন অভিযান উদ্বোধন করা হয়েছে। পৌরসভার প্রতিটি ওয়ার্ডের সকল রাস্তায় মশক নিধন করার জন্যে ফগার মেশিন এবং স্প্রে মেশিনের মাধ্যমে স্প্রে কার্যক্রম চলবে।

ব্রাহ্মণবাড়িয়ায় মশক নিধন কার্যক্রম উদ্বোধন

ফেসবুকে আমরা..