স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়া শহরের মধ্যদিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী টাউন খালের নাব্যতা ফেরাতে সামাজিক সংগঠন “নোঙর” এর উদ্যোগে দিনব্যাপী খাল পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। শনিবার সকাল ১০টায় খালের থানা ঘাট এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচীর উদ্বোধন শুরু হয়৷

অভিযান কর্মসূচীর উদ্বোধন করেন প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি।

নোঙর জেলা কমিটির সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন “নোঙর” বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও সভাপতি সুমন শামস।

বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ লোকমান হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সহ-সভাপতি ইব্রাহিম খান সাদাত, বিশিষ্ট বাচিক শিল্পী প্রভাষক মোঃ মনির হোসেন, নোঙর জেলা কমিটির সাধারণ সম্পাদক খালেদা মুন্নী প্রমুখ৷

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ঐতিহ্যবাহী টাউন খালটি দিন দিন অস্তিত্বহীন হয়ে যাচ্ছে। খালটি খনন করে এর নাব্যতা ফিরিয়ে আনা নৌ-চলাচলের ব্যবস্থা করতে জেলাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসলেও জেলা পরিষদ কোন কার্যকর ভূমিকা পালন করেনি।

বক্তারা আরও বলেন, ইতিমধ্যেই খালের দুইপাড়ের বেশ কিছু অংশ দখল করে ফেলেছে প্রভাবশালীরা। এছাড়াও শহরের বিভিন্ন হোটেল রেস্তোরা, শহরের বিভিন্ন মার্কেটের ময়লা আবর্জনা ও বর্জ্য রাতের বেলা খালে ফেলার কারণে খালটি আস্তে আস্তে ড্রেইনে পরিণত হচ্ছে।

বক্তারা ঐতিহ্যবাহী খালটি রক্ষা করতে খালের পাড়ের অবৈধ দখলবাজদের উচ্ছেদ, খনন করে এর নাব্যতা ফিরিয়ে আনা ও খালের বিভিন্ন অংশে থাকা অবৈধ সাঁকো অপসারণ করে নৌ-চলাচলের ব্যবস্থা স্বাভাবিক করার দাবি জানান।

উল্লেখ্য ঐতিহ্যবাহি ব্রাহ্মণবাড়িয়া টাউন খালটি তিতাস নদীর টানবাজার এলাকা থেকে শুরু হয়ে শহরের মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে পৌর এলাকার গোকর্ণ ঘাট দিয়ে পুনরায় তিতাস নদীতে মিলিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার টাউন খালের নাব্যতা ফেরাতে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বালিবাহী ট্রাক্টরের চাপায় মাহমুদা আক্তার (৪) নামে এক শিশু নিহত হয়েছে। শনিবার দুপুরে উপজেলার লালপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে এই দুর্ঘটনা ঘটে।

নিহত মাহমুদা আক্তার নোয়াগাঁও গ্রামের নাছির মিয়ার মেয়ে। দুর্ঘটনার পর স্থানীয়রা ট্রাক্টরটি আটক করতে পারলেও এর চালক পালিয়ে গেছে।

স্থানীয়রা জানান, শনিবার দুপুর ১২টার দিকে বালুবাহী একটি ট্রাক্টর লালপুর-নোয়াগাঁও গ্রামের রাস্তা দিয়ে যাওয়ার সময় শিশু মাহমুদা বাড়ির সামনে রাস্তা পারাপারের সময় ট্রাক্টরটি তাকে চাপা দিলে ঘটনাস্থলেই সে নিহত হয়।

এ ব্যাপারে আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আজাদ রহমান বলেন, দূর্ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আশুগঞ্জে ট্রাক্টর চাপায় শিশু নিহত


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় করোনাকালীন সময়ে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আর্থিক সহযোগীতার চেক বিতরণ করা হয়েছে। শুক্রবার ১১টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব মিলনায়তনে এই চেক বিতরণ করা হয়৷

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  স্থানীয় সংসদ সদস্য ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

প্রেসক্লাব সভাপতি রিয়াজ উদ্দিন জামির সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়ন ফিরোজুর রহমান ওলিও, জেলা তথ্য অফিসার মোঃ আসাদুজ্জামান কাওসার। স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন।

অনুষ্ঠানে প্রধান অতিথির মোকতাদির চৌধুরী এমপি বলেন, মানবিক দিক বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাকালীন সময়ে কাজ করে যাচ্ছেন। এই করোনাকালীন সময়ে কৃষক থেকে শুরু করে সকলেই ক্ষতিগ্রস্থ হয়েছেন। এর মধ্যে সাংবাদিকদের অসহায়ত্ব অন্য জায়গায়। কারণ সাংবাদিকের পক্ষে যে কোন কাজ করা সম্ভব হয় না। আবার নিজের কাজটা ছেড়ে দেয়াও সম্ভব হয় না। এখানে থাকাটা মানেই প্রতিনিয়ত সংগ্রাম করে টিকে থাকা।

তিনি বলেন, এই চেক কোনো ত্রাণ বা অনুদান নয়, এটা রাষ্ট্রের দায়িত্ব প্রতিটি মানুষের খোঁজ রাখা। এই অনুদান তারই অংশ।

পরে তিনি জেলায় কর্মরত ৪০ জন সাংবাদিকের হাতে প্রধানমন্ত্রীর অনুদানের চেক তুলে দেন৷ অনুষ্ঠানে জেলায় কর্মরত বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চেক গ্রহণকারী সাংবাদিকগণ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ আর্থিক সহযোগীতার চেক বিতরণ


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় সামাজিক সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের উদ্যোগে গাছের চারা বিতরণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে শহরের আবদুল কুদ্দুস মাখন পৌর মুক্ত মঞ্চ ময়দানে বৃক্ষরোপণ ও চারা বিতরণের মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করা হয়।

আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ লোকমান হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল, জেলা শাখার সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান মাহি, সাংগঠনিক সম্পাদক রাসেল আহমেদ আশিক, সদস্য আলাউদ্দিন সাবেরি, নুসরাত জাহান তাসিন ও রাকিব সাদি প্রমুখ।

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় ১ হাজার ১শত ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে। আগামী তিন মাস সারা দেশে এই কার্যক্রম চলবে। এ বছর সারা দেশে ১ লাখ গাছের চারা বিতরণ করা হবে।

ব্রাহ্মণবাড়িয়ায় লাল সবুজের গাছের চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন

ফেসবুকে আমরা..