স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তান্ডবের সময় ভাংচুর ও আগুনে পুড়িয়ে দেয়া ব্রাহ্মণবাড়িয়া পৌরসভাসহ সরকারি, বে-সরকারি বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) দীপক চক্রবর্তীর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল।

গতকাল শনিবার দুপুরে প্রতিনিধি দলটি পুড়িয়ে দেয়া ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা কার্যালয়, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব ভবন, দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন,  ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তন, সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এর কার্যালয়, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর, জেলা পরিষদ কার্যালয়, জেলা শিল্পকলা একাডেমী, জেলা ক্রীড়া সংস্থার কার্যালয় সহ  তান্ডবে ক্ষতিগ্রস্থ  বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।


পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ তানভীর আজম সিদ্দিকী, জেলা পরিষদ শাখার উপ-সচিব মোঃ ফারুক হোসেন, পৌরশাখার উপ-সচিব শায়লা ফারজানা, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার মেয়র মিসেস নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পঙ্কজ বড়–য়া, জেলা ভূমি অধিগ্রহণ কর্মকর্তা অঞ্জন দাস, সহকারি কমিশনার (ভূমি) এ.বি.এম মশিউজ্জামান প্রমুখ।

পরিদর্শনকালে অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তী উপস্থিত সাংবাদিকদের বলেন, ঘটনার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তান্ডবে ক্ষতিগ্রস্থ স্থাপনাগুলো সরেজমিন পরিদর্শন করতে মাননীয় মন্ত্রী তাজুল ইসলাম আমাকে পাঠিয়েছেন।  আজ (শনিবার) আমরা পরির্দশনে এসেছি। এর আগে জেলা প্রশাসক, পৌরসভা ও জেলা পরিষদ থেকে পাঠানো রিপোর্ট আমরা পর্যালোচনা করেছি। আজ সরেজমিনে দেখে যাচ্ছি। আমরা দ্রুততম সময়ের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেব। মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার মাধ্যমে যত দ্রুত সম্ভব পৌরবাসীকে পূর্নমাত্রায় সেবা দেয়া যায় এই ব্যবস্থা করা হবে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তী হেফাজতের তান্ডবে ক্ষতিগ্রস্থ ব্রাহ্মণবাড়িয়ার পরিদর্শন

গত ২৬, ২৭ ও ২৮ শে মার্চ ২০২১খ্রিঃ তারিখে হেফাজতে ইসলাম কর্তৃক ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও তান্ডবলীলা চালায়। সরকারি ও বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগের মাধ্যমে পুরো ব্রাহ্মণবাড়িয়ায় নারকীর ধ্বংসযজ্ঞ চালায়। গত ২৭ শে মার্চের হেফাজতে ইসলাম কর্তৃক আহুত বিক্ষোভ সমাবেশ চলাকালে ব্রাহ্মণবাড়িয়ার নন্দনপুর এলাকায় বিক্ষোভকারীদের
সাথে পুলিশের ব্যাপক সহিংসতা হয়। এ সময় মৌলভীবাজার জেলা থেকে একজন আসামীসহ পুলিশ স্কর্ট উক্ত সংঘাতময় এলাকায় পৌছলে বিক্ষোভকারীরা উক্ত আসামী স্কর্ট পার্টিকে আক্রমণ করে। তারা পুলিশ সদস্যদের ব্যাপক মারধর পূর্বক অস্ত্র ও গুলি ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায়। এ সময় মৌলভীবাজার জেলার কনস্টেবল তুহিন হাসানকে মারাত্মক রক্তাক্ত জখম করে তার নিকট থাকা ২০ রাউন্ড চায়না রাইফেলের গুলি ছিনিয়ে নেয়।

এ ঘটনায় মৌলভীবাজার জেলা পুলিশ বাদী হয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন (ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার মামলা নং-৪৬, তারিখ-৩০/০৩/২০২১খ্রিঃ,
ধারা-১৪৩/৩৪১/১৮৬/৩৫৩/৩৩২/৩৩৩/৩০৭/২২৫-খ/৩৭৯/৩৪ পেনাল কোড)। এ ঘটনায়
প্রাপ্ত ভিডিও ফুটেজ বিশ্লেষণ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল দিবাগত রাতে ০২ হেফাজত কর্মী ১। আরব আলী (৪০), পিতা- মৃত ছমির আলী, মাতা-হুয়ারা বেগম, সাং-দক্ষিণ কেন্দুবাড়ি, ৩নং ওয়ার্ড সুহিলপুর, থানা ও জেলা-ব্রাহ্মণবাড়িয়া, ২। মোঃ মনির মিয়া (৪২), পিতা-মৃত রমিজ মিয়া, মাতা-মুক্তা বেগম, সাং-সুহিলপুর হিন্দুপাড়া (জয়নাল আবেদীন এর বাড়ির
ভাড়াটিয়া), থানা ও জেলা-ব্রাহ্মণবাড়িয়াদ্বয়কে সুহিলপুর বাজার হতে গ্রেফতার করে। এসময় তাদের দেয়া তথ্যমতে সুহিলপুর বাজারের পিয়াসা মিষ্টি ভান্ডার দোকানের টিনের চালা থেকে উক্ত ছিনিয়ে নেয়া ২০ রাউন্ড চায়না রাইফেলের গুলি উদ্ধার করা হয়। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া সদর থেকে হেফাজতের তান্ডবে জড়িত আরো দুইজন ১। জাকির হোসেন (৪৫), পিতা-মৃত মনু মিয়া, সাং-কুট্টাপাড়া, থানা-সরাইল, জেলা-ব্রাহ্মণবাড়িয়া, ২। মোঃ সুমন (৩৪), পিতা- মোঃ চান মিয়া, সাং-ভাদুঘর, থানা ও জেলা-ব্রাহ্মণবাড়িয়াদেরকে গ্রেফতার করা হয়।

পুলিশকে মারধর ও গুলি ছিনিয়ে নেওয়ার ঘটনায় ০২ জন হেফাজত কর্মীসহ ০৪ জন আটক, ছিনিয়ে নেয়া ২০ রাউন্ড গুলি উদ্ধার

ফেসবুকে আমরা..