স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় সদ্যপ্রয়াত বিশিষ্ট লেখক, গবেষক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ ও বিশিষ্ট ব্যাংকার খন্দকার ইব্রাহিম খালেদ স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।
ভাসানী চর্চা কেন্দ্র, ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে গতকাল শনিবার বেলা ১১টায় স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মৃতি পাঠাগারে এই শোক সভা অনুষ্ঠিত হয় ।

ভাসানী চর্চা কেন্দ্রের সংগঠক সাংবাদিক আবদুন নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত শোকসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছির, জেলা জাসদ সভাপতি অ্যাডভোকেট আখতার হোসেন সাঈদ, জেলা জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তৈমুর রেজা মোঃ শাহজাদ, জেলা বিপ্লবী ছাত্র মৈত্রীর প্রতিষ্ঠাতা সভাপতি প্রদ্যোৎ নাগ, তেল-গ্যাস- খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির জেলা শাখার সদস্য সচিব অ্যাডভোকেট মোঃ নাসির,বাংলাদেশ কৃষক ও খেতমজুর সমিতির জেলা আহবায়ক হাজী আবদুস সোবহান মাখন, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, জেলা যুব জোটের আহবায়ক সিদ্দিক আহমেদ নাসির, জেলা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক সানিউর রহমান সানি প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ভাসানী চর্চা কেন্দ্রের সংগঠক আবুল খায়ের ।
শোক সভায় বক্তারা সৈয়দ আবুল মকসুদের কর্মময় জীবনের আলোচনা করতে দিয়ে বলেন, সৈয়দ আবুল মকসুদ সারা জীবন তার লেখনির মাধ্যমে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমতাভিত্তিক মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করে গেছেন। তিনি তার গবেষণা কর্মের মাঝেই বেঁচে থাকবেন।

ব্যাংকার ইব্রাহিম খালেদ সম্পর্কে বক্তারা বলেন, খন্দকার ইব্রাহিম খালেদ বাংলাদেশের ব্যাংকিং খাতের বিভিন্ন অনিয়ম অব্যবস্থাপনার বিরুদ্ধে আজীবন সোচ্চার ছিলেন। ব্যাংকিং খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে সুশাসন প্রতিষ্ঠার জন্য উচ্চকন্ঠ এ মানুষটিকে বাংলাদেশের মানুষ কোনদিনই ভুলবেনা। সভার শুরুতেই তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় ।
###

সৈয়দ আবুল মকসুদ ও খন্দকার ইব্রাহিম খালেদ স্মরণে ব্রাহ্মণবাড়িয়ায় শোকসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তিকর পোষ্ট দেয়ার অভিযোগ অভি দাস রনি-(২২) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে ঢাকার সায়েদাবাদ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত অভি দাস রনি উপজেলার অরুয়াইল গ্রামের দাস পাড়ার জহর লাল দাসের ছেলে। এর আগে পুলিশ রনির বাবা জহর লাল দাস-(৫৫)কে পুলিশী হেফাজতে নেয়।

স্থানীয় সূত্র ও পুলিশ জানায়, ফেসবুকে একটি পোষ্ট ছিল এরকম-“গোলাপে এত সুগন্ধ কেন? নবীজির এক ফোটা ঘাম মোবারক পড়েছিল তাই।” ওই পোষ্টে অভিদাস রনি তার ফেসবুক আইডি থেকে মহানবী হযরত মোহাম্মদ (সা:) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন।

শুক্রবার বিকেলে রনির দেয়া আপত্তিকর মন্তব্যটি স্থানীয় লোকজনের চোখে পড়লে স্থানীয়রা তার শাস্তির দাবিতে শনিবার রাতে অরুয়াইল বাজারে বিক্ষোভ মিছিল করে। বিষয়টি নিয়ে উত্তেজনা দেখা দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে এবং উত্তেজনা প্রশমনে রনির বাবা জহর লাল দাসকে রাতে পুলিশী হেফাজতে নেয়া হয়।

পরে জেলা পুলিশের একটি টিম শুক্রবার রাতে ঢাকার থেকে সায়েদাবাদ এলাকা থেকে রনিকে গ্রেপ্তার করে।
এ ব্যাপারে সরাইল উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল বলেন, আপত্তিকর পোষ্টদাতা অভিদাস রনিকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি সরাইলবাসীকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার অনুরোধ জানান।
এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান বলেন, অভি দাস রনিকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। তিনি বলেন, পরিস্থিতি শান্ত আছে। এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।
####

মহানবীকে নিয়ে কটুক্তির অভিযোগে সরাইলে যুবক গ্রেপ্তার ॥ বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
দীর্ঘদিন ভারতে নিখোঁজ থাকার পর সমীর কুমার মজুমদার-(৫০) ও শায়েস্তারা বেগম ওরফে শালিনতারা-(৪৫) নামে দুই বাংলাদেশী গতকাল শুক্রবার নিজ দেশে ফিরে এসেছেন। শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থল বন্দর দিয়ে তারা দেশে ফেরেন।
সমীর কুমার মজুমদার ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার কুমারপাড়া গ্রামের শশধর মজুমদারের ছেলে এবং শায়েস্তারা বেগম ওরফে শালিনতারা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার গুড়িগ্রামের আসমত আলীর কন্যা ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার দেলী গ্রামের সিরাজুল ইসলামের স্ত্রী। এদের মধ্যে সমীর কুমার মজুমদার প্রায় ৯ বছর এবং শায়েস্তারা বেগম ওরফে শালিনতারা ৫ বছর ধরে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় ছিলেন।

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলাস্থ বাংলাদেশ সহকারি হাই কমিশন সূত্রে জানা গেছে ওই দুইজন আগরতলার মডার্ণ সাইক্রিয়াটিক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বাংলাদেশের সমাজকর্মী সৈয়দ খায়রুল আলম ওই দুইজনের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়ে সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক তাদেরকে হস্তান্তর করা হয়।
সমীর কুমার মজুমদারের ছোটভাই অসীম কুমার মজুমদার বলেন, ২০১৩ সালের ২৪ অক্টোবর নিজ বাড়ি থেকে নিখোঁজ হন সমীর কুমার। তিনি মানসিকভাবে ভারসাম্যহীন ছিলেন। দেড় বছর আগে জানতে পারেন তাঁর ভাই আগরতলার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ভাইকে ফিরে পেয়ে অনেক আনন্দিত বলে জানান তিনি।

মানবাধিকার কর্মী সৈয়দ খায়রুল আলম বলেন, আমি আমার নিজ এলাকার (নড়াইল) একটি মেয়েকে খুঁজতে আগরতলার মডার্ণ সাইকিয়াট্রিক হাসপাতালে যাই। সেখানে গিয়ে সমীর ও শায়েস্তারা ওরফে শালিনতারার খোঁজ পাই।
পরে তাদের ঠিকানা যোগাড় করে স্বজনদের সাথে যোগাযোগ করি। দীর্ঘ প্রক্রিয়া শেষে দুই দেশের হাই কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগীতায় অবশেষে শুক্রবার দুপুরে তাঁদেরকে দেশে ফিরিয়ে আনা হয়। তাদেরকে স্বজনদের কাছে ফিরিয়ে দিতে পেরে আমি অনেক আনন্দিত।
####

দীর্ঘদিন ভারতে নিখোজের পর আখাউড়া স্থল বন্দর দিয়ে দেশে ফিরলেন দুই বাংলাদেশী


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অগ্নিকান্ডে একটি বসত ঘর এবং ৩টি গরু ভস্মীভূত হয়েছে। গতকাল শুক্রবার ভোররাতে উপজেলার শাহজাদাপুর ইউনিয়নের মুসলিম পাড়ার টুনু মিয়ার বাড়িতে এই ঘটনা ঘটে।

বাড়ির মালিক ক্ষতিগ্রস্থ টুনু মিয়া বলেন, ভোররাতে তিনি হঠাৎ দেখতে পান তার বসত ঘরে আগুন লেগেছে। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে সারা ঘরে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকেরা ঘটনাস্থলে পৌছার আগেই বসত ঘর ও বসত ঘরে পাশে একটি রুমে থাকার তিনটি গরু সম্পূর্ন ভস্মিভূত হয়। তিনি জানান, এতে তার প্রায় ৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে সরাইল ফায়ার সার্ভিসের ডিউটিম্যান মোঃ কাউছার বলেন, আমরা গিয়ে দেখি সম্পূর্ন ঘর ও তিনটি গরু পুড়ে গেছে। তিনি বলেন, ধারনা করা হচ্ছে মশার কয়েল থেকেই আগুনের সূত্রপাত।
এ ব্যাপারে শাহজাদাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম খোকনের সাথে যোগাযোগ করলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেন।
###

সরাইলে অগ্নিকান্ডে বসতঘর ও তিন গরু ভস্মীভূত

ফেসবুকে আমরা..