botvনিউজ

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মহান একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “অ্যাডভোকেট আব্বাস উদ্দিন গোল্ডকাপ শর্ট সার্কেল” ক্রিকেট টুর্ণামেন্টে’র ফাইনাল খেলা গত বৃহস্পতিবার বিকেলে ব্রাহ্মণশাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়।

ব্রাহ্মণশাসন যুব সমাজের উদ্যোগে অনুষ্ঠিত “ক্রিকেট টুর্ণামেন্টে’১৬টি দল অংশ গ্রহণ করে। জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আব্বাস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ফাইনাল খেলায় উপজেলার হরিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাজী ফারুকুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বসির আল হেলাল, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি ফয়েজ আহমেদ চিশতি, সাংবাদিক আকতার হোসেন ভুঁইয়া উপস্থিত ছিলেন।

ফাইনাল খেলায় ব্রাহ্মণশাসন একাদশ বনাম নুরপুর একাদশের মধ্যে অনুষ্ঠিত হয়। এতে নুরপুর একাদশ ৪ উইকেটে জয়লাভ করে। খেলায় মোঃ আলমগীর ম্যান অব দ্যা ম্যাচ এবং রেজাউল হক ম্যান অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন।
###

নাসিরনগরে শর্ট সার্কেল“ক্রিকেট টুর্ণামেন্টে’র ফাইনাল অনুষ্ঠিত

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সামাজিক সংগঠন “আলোর প্রত্যাশা” এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার উপজেলার শাহবাজপুর ইউনিয়নের বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক-শিক্ষিকাদের সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হয়েছে।

শুক্রবার বিকেল শাহবাজপুর তিতাস মডেল কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এস.এম. মোসা।

শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজীব আহম্মেদ রাজ্জির সভাপতিত্বে ও সংগঠনের সদস্য ইখতিয়ারুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ( সরাইল সার্কেল) মনিরুজ্জামান ফকির, সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজ উদ্দিন ভূঁইয়া, সংগঠনের উপদেষ্টা আহমেদ জামাল।

পরে প্রধান অতিথি শাহবাজপুর ইউনিয়নের বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩৩জন প্রাক্তন শিক্ষক ও শিক্ষিকাদের হাতে ফুল, ক্রেস্ট ও উপহার সামগ্রী তুলে দেন।
###

সরাইলে ৩৩জন প্রাক্তন শিক্ষককে সংবর্ধনা

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে উপজেলার অধিকাংশ বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় বাশঁ, কলা গাছ ও কাগজ দিয়ে তৈরি শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় শিক্ষার্থীরা। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় সচেতন মহল।

উপজেলার চাতলপাড় ডিগ্রি কলেজে কোন শহীদ মিনার না থাকায় বাঁশ আর সাদা কাপড় দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনার বানিয়ে মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

গত ২৪ বছর আগে কলেজটি প্রতিষ্ঠা হলেও এখনও কলেজে শহীদ মিনার তৈরির কোন উদ্যোগ গ্রহন করেনি কলেজ কর্তৃপক্ষ।

চাতলপাড় ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ মনির হোসেন বলেন, ভাষা আন্দোলনের ৬৭ বছর পরও যদি ছোট ছোট শিক্ষার্থীরা শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধা জানাতে না পারে তাহলে তারা শহীদ মিনারের মর্মকথা জানবে কিভাবে? এই বিষয়টির দিকে শিক্ষামন্ত্রণালয়ের সুদৃষ্টি দেয়া জরুরী বলে মনে করেন এই শিক্ষক।

চাতলপাড় কলেজের অধ্যক্ষ মোঃ ওমর আলী বলেন, কলেজে আটশতাধিকের বেশি শিক্ষার্থী রয়েছে। প্রতিবছর বাশেঁর তৈরি একটি অস্থায়ী শহীদ মিনারে কলেজের শিক্ষার্থীরা ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে থাকে।

এ ছাড়াও উপজেলার অধিকাংশ প্রাথমিক ও মাধ্যমিক এবং মাদ্রাসায় শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা কলা গাছ, বাঁশ অথবা কাগজ দিয়ে তৈরি শহীদ মিনার বানিয়ে মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলায় ১২৬টি সরকারি প্রাথমিক, একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়,১৬টি মাধ্যমিক বিদ্যালয়, দুটি স্কুল এন্ড কলেজ ও দুইটি কলেজসহ ছয়টি আলিয়া মাদ্রাসা রয়েছে। এর মধ্যে শুধুমাত্র তিনটি কলেজ, ১০টি মাধ্যমিক ও ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার আছে। বাকি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শহীন মিনার নেই। এমনকি উপজেলার একমাত্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়েও শহীদ মিনার নেই।
###

নাসিরনগরে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে কলাগাছ-বাঁশ-কাগজের তৈরি শহীদ মিনারে শিক্ষার্থীদের শ্রদ্ধা

botvনিউজ:

ব্রাহ্মণবাড়িয়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সাত দিনব্যাপি “অমর একুশে বইমেলা” গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে।

স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে জেলা প্রশাসনের উদ্যোগে ৭দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়।

গতকাল বৃহস্পতিবার বিকেল পৌনে চারটায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা-খাঁন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তাজিনা সারোয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার আনোয়ার হোসেন খান, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার।

মেলায় বক্তব্য রাখেন জেলা চেম্বার অব কমার্সের সভাপতি আজিজুল হক, অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজনীন, জেলা সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবু হোরায়রা ও জেলা পুস্তক বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক মমিনুল হক। আলোচনা শেষে মেলায় কবিতা আবৃত্তি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
###

জেলা প্রশাসনের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া ৭ দিনব্যাপি একুশে বইমেলা শুরু

ফেসবুকে আমরা..