শোকর্বাতা:

ব্রাহ্মণবাড়িয়া জেলা রেজিং অফিসের দলীল লেখক সমিতির সভাপতি মো: মিজনুর রহমানের মাতা হাজী আবেদা বেগম ১৬-জানুয়ারী মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় শহরের নিজ বাড়ীতে স্বাভাবিকভাবে মৃত্যু বরণ করেন।(ইন্নাল্লিহী ওয়া……..রাজীউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিন ছেলে, তিন মেয়ে,দশ নায়নাতকর সহ অসংখ্য গুণীজ্ঞাহী ও সুভান্যুধায়ী রেখে গেছেন।

১৭ জানুয়ারী বুধবার সকাল ১০টায় শহরের টেংকের পাড় মাঠে মরহুমের ১ম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।পরে বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নের বাবুটিয়ায় ২য় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

অন্যদিকে সমিতির সভাপতির মা’র মৃত্যুতে দলীল লেখকদের মাঝে শোক বিরাজ করছে।

###

জেলা দলীল লেখক সমিতির সভাপতির মায়ের মৃত্যুবরণ

লেখাটি জহিরুল ইসলাম স্বপন এর ফেইসবুক ওয়াল থেকে নেওয়া:

মতিলাল বণিক কালো রঙের হলেও লাল মিয়া ভাই। বাবা হিন্দু তিনি জাতে মানুষ।মহাজাগতিক মানবধর্মে বিশ্বাসী। কার্ল মার্ক্স,লেনিন, কবি সুকান্ত রবীন্দ্রনাথ কাজী নজরুল তাঁর প্রিয় মানুষ।জন্ম কসবা উপজেলার চণ্ডীদ্বার গ্রামে ১৯৪৪ সালে।পিতা মনোমোহন বণিক পেশায় ডাক্তার।

মতিবাবু ১৯৬৩ সালে ম্যাট্রিকুলেশন পাস করেন।১৯৬৪ সালে ব্রাহ্মণবাড়িয়া মহাবিদ্যালয়ে ভর্তি হন। ১৯৬৫ সালে পূর্ব পাকিস্তানেরর গভর্নর মোনায়েম খানকে ব্রাহ্মণবাড়িয়া শহরে প্রতিরোধে অগ্রভাগে ছিলেন।তখন নেতৃবৃন্দ ছিলেন জনাব লুৎফুল হাই সাচ্চু, মাহবুবুল হুদা,কোববাত এ্যাড.( সৈয়দাবাদ) এম এ কাইয়ুম,( কসবা) জনাব দিলারা হারুন,বাদল, ( মৌড়াইল) শফিক খান( পুনিয়াউট) প্রমুখ।

১৯৭০ সালে কসবা ফ্রি প্রাইমারি স্কুলে শিক্ষকতা যোগদান করেন। ১৯৭৮ সালে চণ্ডীদ্বার উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। তিনি মহকুমার বিভিন্ন স্থানে ১৯৬৫-১৯৭০ সাল পর্যন্ত জাতীয় ও গণতান্ত্রিক অান্দোলনে সক্রিয় অংশগ্রহণকরেন।

১৯৭১ সালে ছোট ভাই মোহনলাল বণিককে নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।১৬ এপ্রিল ১৯৭১ দেবীপুরে হাবিলদার আব্দুল মান্নান তাদের১৩ জনকে কিছুদিন থ্রি নট থ্রি রাইফেল দিয়ে প্রশিক্ষণ নেন। গত ৮ মার্চ ১৯৭১ সালে চণ্ডীদ্বার স্কুল মাঠে, পরে চানমোড়াতে হাবিলদার আ হালিমের কাছে প্রশিক্ষণ নেন।

তাঁর সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ ফিরুজ ( চড়নাল) এম এ কাইয়ুম, নওয়াব মিয়া ( আকবপুর), আ. কাদির, আজহার চতুর্থ বেঙ্গল ( চন্দ্রপুর), জামাল খান, আ. রহিম। জনাব রহিম বলেন, তিনি আমাদের রাজনীতির গুরু। তিনি ছোট ভাইকে খোঁজে না পেয়ে ১৭ ডিসেম্বর বাড়িতে ফিরে আসেন।আজও শোষণহীন সমাজতান্ত্রিক সোনার বাংলার সম্পদ দেখেন। মানুষের রাষ্ট্রীয় ব্যবস্থা,সুন্দর পৃথিবীর স্বপ্ন দেখেন। তিনি১৯৭১ সালের মুক্তিযোদ্ধা মতি লাল বণিক।

আমাদের প্রিয় মতি দা…..


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিশ্বরোড মোড়ে অবস্থিত রশিদ সুপার মার্কেটে দীর্ঘদিন ধরে চলে আসা জুয়ার আসরসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবিতে মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে মাদরাসার ছাত্র ও শিক্ষক।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে তৌহিদি জনতার ব্যানারে স্থানীয় জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদরাসা প্রাঙ্গন থেকে ছাত্র-শিক্ষকদের এক বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

বক্তব্য রাখেন, মাওলানা হাবিবুর রহমান, মুফতি বোরহান উদ্দিন কাশেমী, মুফতি মাজহারুল হক কাসেমী, মুফতি আব্দুল হক, মাওলানা বোরহান উদ্দিন আল মতিন, মুফতী মোহাম্মদ এনামুল হাসান, মাওলানা ইউসুফ ভুঁইয়া, মাওলানা এরশাদুল্লাহ কাশেমী প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, বিশ্বরোডে অবস্থিত রশিদ মার্কেটের ভেতরে দীর্ঘদিন ধরে জুয়া, মদের আসরসহ বিভিন্ন ধরনের অসামাজিক কাজ চলছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে যদি এই অসামাজিক কার্যকলাপ বন্ধ এবং এসব অসামাজিক কর্মকান্ডের সাথে জড়িতদের গ্রেপ্তার না করা হলে কঠোর আন্দোলনের কর্মসূচী গ্রহণ করা হবে।

প্রতিবাদ সমাবেশ থেকে বুধবার বিকালে স্থানীয় নন্দনপুর বাজারে বিক্ষোভ সমাবেশ এবং বৃহস্পতিবার সকাল ৯টা থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্বরোড মোড়ে কুমিল্লা-সিলেট ও ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধে কর্মসূচি ঘোষণা করা হয়।

###

মাদরাসা ছাত্রদের বিক্ষোভ মিছিল ॥ বৃহস্পতিবার মহাসড়ক অবরোধের ঘোষণা

ফেসবুকে আমরা..