ভিবিডি ব্রাহ্মণবাড়িয়া জেলার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধ ক্যাম্পেইন অনুষ্ঠিত

নাসিফ জাবেদ নীলয়, ব্রাহ্মণবাড়িয়া

বর্তমানে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অসংখ্য মানুষ হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে। অসচেতনতার  ফলে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। এই প্রকোপ থেকে বাঁচতে ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) ব্রাহ্মণবাড়িয়া জেলার উদ্যোগে ৫দিন ব্যাপি ডেঙ্গু প্রতিরোধ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার (২৫ আগস্ট) সকালে “এখনই সতর্কতা, নতুবা ভয়াবহতা” নামক স্লোগানকে সামনে রেখে এই কার্যক্রমটি শুরু হয়।

উক্ত কার্যক্রমে ভিবিডি জেলা শাখার সকল ভলান্টিয়াররা তাদের নিজ নিজ বাড়ি/এলাকার আশ-পাশগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করছে ডেঙ্গুর ভয়াবহতা থেকে রক্ষা পাওয়ার জন্য৷ সেই সাথে ভলান্টিয়াররা বাড়ি বাড়ি গিয়ে মানুষদের কাছে ডেঙ্গু থেকে রক্ষা পাওয়ার জন্য সচেতনতামূলক বার্তা পৌঁছে দিচ্ছে৷

এ ব্যাপারে ভিবিডির জেলার সভাপতি আলমগীর হোসেন বলেন, কারো একার পক্ষে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলা করা সম্ভব নয়। এ ক্ষেত্রে সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেককে দায়িত্বশীলভাবে ভূমিকা পালন করতে হবে। তাই এ প্রকোপ থেকে সুরক্ষিত থাকতে “এখনই সতর্কতা, নতুবা ভয়াবহতা” স্লোগানকে সামনে রেখে ভলান্টিয়ার ফর বাংলাদেশ-ব্রাহ্মণবাড়িয়া জেলার স্বেচ্ছাসেবকরা প্রতিনিয়ত নিজ নিজ বাড়ির আশপাশ পরিস্কার পরিছন্ন ও মেশিন দিয়ে স্প্রে করার পাশাপাশি আশেপাশের মানুষদের সচেতনতমূলক বার্তা পৌঁছে দিচ্ছে। এছাড়াও আপনাদের ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতে হলে দিনে ও রাতে যখনই ঘুমাবেন, মশারি টানিয়ে ঘুমানোর চেষ্টা করবেন। তাহলে এই প্রকোপ থেকে রক্ষা পাওয়া যাবে।

এ ব্যাপারে ভিবিডির জেলার সাধারণ সম্পাদক রাসেল আহমেদ বলেন, ভিবিডির জেলার স্বেচ্ছাসেবকরা সব সময় জনগণের সেবা নিয়ে কাজ করেছে। সেই ধারাবাহিকতায় গত বুধবার ভিবিডি জেলা শাখার উদ্যোগে “এখনই সতর্কতা, নতুবা ভয়াবহতা” নামক স্লোগানকে সামনে রেখে ডেঙ্গু প্রতিরোধ ক্যাম্পেইন কার্যক্রম শুরু হয়। আমরা নিজ নিজ এলাকার আশ পাশ পরিষ্কারের পাশাপাশি মানুষদেরও সচেতন করার চেষ্টা করেছি। বর্তমান সময়টা খুবই ভয়াবহ রুপ ধারণ করেছে। একদিকে যেমন মহামারি করোনা তেমনি আরেক দিকে বাড়ছে ডেঙ্গু ভয়াবহতা। এই ভয়াবহতা থেকে বাঁচতে হলে হতে হবে সচেতন। সেই লক্ষেই ভিবিডি ব্রাহ্মণবাড়িয়া জেলার স্বেচ্ছাসেবকরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..