অ্যাপল যাচাই করবে ছবি

ব্রাহ্মণবাড়িয়া অনলাইন টিভি ডেস্কঃ
প্রযুক্তির জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল তাদের সফটওয়্যারের করা নতুন এক আপডেটে শিশু নির্যাতন প্রতিরোধের জন্য ছবি যাচাইয়ের টুলসটি চালু করতে যাচ্ছে। এই টুলসটি পরিচালিত হবে বিভিন্ন দেশের স্থানীয় আইনের ওপর ভিত্তি করে। অ্যাপল শুক্রবার এই তথ্য প্রকাশ করেছে। 

অ্যাপল কর্তৃপক্ষ কোনো একটি ছবিতে শিশু নিপীড়নের আলামত শনাক্তের পর সেটিকে প্রথমে যাচাই করে দেখবে। তারপর যদি দরকার হয় তাহলে আইন-শৃঙ্খলা সংশ্লিষ্ট বাহিনীর সাথেও যোগাযোগ করে তাতক্ষণিক  জরুরি পদক্ষেপ নেওয়া হবে।

হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট অ্যাপলের ছবি যাচাই করার পরিকল্পনা নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছেন৷ তিনি আরও জানিয়েছেন, এটি ‘অ্যাপলের তৈরি ও পরিচালিত নজরদারির একটি প্রক্রিয়া যেটি খুব সহজেই তারা অথবা সরকার নিয়ন্ত্রণ করতে চাওয়া এমন ব্যক্তিগত যে কোনো কনটেন্ট স্ক্যানে  ব্যবহার করতে পারবে’৷

অ্যাপলের এক মুখপাত্র বলেছেন, ব্যবহারকারীরা চাইলেই তাদের আইক্লাউড ফটোসটি নিষ্ক্রিয় করে রাখতে পারবে। এবং প্রক্রিয়াটিকে শুধু ‘ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েটেড চিলড্রেন’ (এনসিএমইসি) ও অন্যান্য সংস্থার দেওয়া ‘পরিচিত’ ছবিগুলোর ডেটাবেজে দ্বারক কাজ করার প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

সূত্রঃ মুহূর্ত টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..