ব্রাহ্মণবাড়িয়ায় মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে অভিযান পরিচালনা, জব্দ সোয়া লাখ মিটার কারেন্ট জাল


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় দেশীয় প্রজাতির মাছের পোনা ও প্রজননক্ষম মাছ রক্ষার্থে অভিযান পরিচালনা করেছে সদর উপজেলা মৎস্য অফিস। অভিযানকালে ১২ জেলেকে আটক ও ১ লাখ ৩৫ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ সামছু উদ্দিনের নেতৃত্বে শনিবার (১২ জুন) ভোর থেকে দুপুর পর্যন্ত পৌর এলাকার তিতাস নদী সংলগ্ন আনন্দ বাজার, কাউতলী বাজার ও মেড্ডা বাজারে অভিযান পরিচালনা করা হয়।

পরে দুপুর থেকে বিকেল পর্যন্ত শহরের তিতাস নদীতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে তিতাস নদী থেকে ৯০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। পরে জেলেদের দেয়া তথ্য মতে শহরের জগত বাজারের একটি দোকান থেকে ৪৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। অভিযান শেষে জব্দ করা অবৈধ কারেন্ট জাল জনসম্মুখে আগুনে পুড়িয়ে দেয়া হয়।


এ ব্যাপারে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ সামছু উদ্দিন বলেন, অভিযানকালে শহরের তিনটি বাজারে অভিযান চালিয়ে দেড় মন (৬০ কেজি) আফ্রিকান মাগুর মাছ উদ্ধার করে এতিম খানায় বিতরণ করা হয় ও মানব দেহের জন্য ক্ষতিকর বিষাক্ত জেলিযুক্ত ২৫ কেজি চিংড়ি জব্দ করে আগুনে পুড়িয়ে নষ্ট এবং মিশ্রিত ৪ মন চাষের কই ও শিং মাছ উদ্ধার করে নদীতে অবমুক্ত করা হয়। তিনি বলেন, শোল, টাকি ও গজারের পোনা বিক্রির দায়ে ১২ জন জেলে কে করে তাদের কাছে থাকা পোনা নদীতে অবমুক্ত করা হয় ও আটক জেলেদের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদেরকে ছেড়ে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..