ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

সুমন আহম্মেদঃ
আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে প্রতি বছরের ন্যায় এবারো ব্রাহ্মণবাড়িয়ায় গতকাল বুধবার বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে শহরের কেন্দ্রীয় মন্দির আনন্দময়ী কালীবাড়িতে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়। পূজা চলাকালে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। মন্দিরে উপস্থিত ভক্ত পূজারি কাজল সরকার ও রঞ্জিত শীল জানান, ব্যবসা বানিজ্য প্রসারসহ কারিগরি বিদ্যায় দক্ষতা অর্জনের জন্যে দেব শিল্পী বিশ্বকর্মা দেবের পূজা করছেন তারা । পূজাকে কেন্দ্র করে বুধবার ভক্তরা উপবাস থেকে বিশ্বকর্মা দেবের রাতুল চরণে পুস্পাঞ্জলী প্রদান করেন।

মন্দিরের পুরোহিত মদন মোহন চক্রবর্তী জানান, স্বর্গের সৃষ্টিকর্তা এবং নির্মান শৈলী শিল্পী দেবতা হচ্ছে বিশ্বকর্মা। কর্মকার, দারুশিল্প, স্থাপত্যশিল্প, ইঞ্জিনিয়ারিং শিল্প, মৃৎশিল্প, নরসুন্দর সম্প্রদায় বিভিন্ন স্থাপত্য শিল্পকর্মে যুক্ত ব্যক্তিরা নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মা পূজা করেন। পূজা শেষে পুস্পাঞ্জলী প্রদানের মাধ্যমে দেশ জাতির কল্যান কামনা করেছেন ভক্তরা।

এদিকে শহরের সড়ক বাজার, লাখি বাজারে স্বর্ণ শিল্পীদের উদ্যোগেও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। রাতে বিশেষ ভক্তিমূলক অনুষ্ঠানসহ মহা প্রসাদ বিতরন করা হয়।
###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..