আখাউড়ায় সরকারি চাল বিক্রি করে টাকা ফেরত দিলেন ইউপি চেয়ারম্যান

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সরকারি চাল বিক্রি করে টাকা ফেরত দিয়েছেন এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। অভিযুক্ত ওই চেয়ারম্যানকে পদত্যাগ কিংবা আইনি প্রক্রিয়ার কোনো একটা পথ বেছে নেয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

অভিযুক্ত ওই চেয়ারম্যান হলেন উপজেলার মনিয়ন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কামাল ভূঁইয়া। এলাকার ক্ষোভের মুখে ওই চেয়ারম্যান বিক্রি করা চালের ৪৩ হাজার টাকা গত শুক্রবার আখাউড়া পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের আহবায়ক তাকজিল খলিফা কাজলের কাছে ফেরত দেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সম্প্রতি আখাউড়ার বিভিন্ন এলাকা বন্যায় প্লাবিত হয়। বন্যার্তদের সাহায্যার্থে কয়েক দফায় মনিয়ন্দ ইউনিয়নের জন্য ১০ টন চাল বরাদ্দ হয়। কিন্তু ওই পরিমাণ চাল বিতরণের মতো ক্ষতি ওই এলাকায় হয় নি। এই সুযোগটিই কাজে লাগান চেয়ারম্যান। এলাকায় আলোচনা হয়, চেয়ারম্যান অন্তত চার-পাঁচ টন চাল আত্মসাত করেছেন। এ অবস্থায় মনিয়ন্দ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক খালেকুজ্জামান আলমগীর ভূঁইয়া সংশ্লিষ্ট এক কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন।

বিষয়টি স্থানীয় সংসদ সদস্য ও আইনমন্ত্রী আনিসুল হককেও অবহিত করা হয়। ওই চেয়ারম্যানকে পদত্যাগ করা কিংবা আইনী প্রক্রিয়ার কোনো একটা পথ বেছে নেয়ার জন্য বলতে উপজেলা যুবলীগের আহবায়ক ও পৌর মেয়রকে নির্দেশ দেন মন্ত্রী। এ অবস্থায় মন্ত্রীর নির্দেশ পেয়ে চেয়ারম্যানকে কথাটা জানিয়ে দেন মেয়র। গত শুক্রবার মেয়রের কাছে চাল বিক্রির ৪৩ হাজার টাকা দিয়ে যান চেয়ারম্যান।

খালেকুজ্জামান আলমগীর ভূঁইয়া জানান, মেয়রের কাছে চেয়ারম্যান কিছু টাকা ফেরত দিয়েছেন বলে তিনি জানতে পেরেছেন। ওই চেয়ারম্যান গত বছরও চাল বিতরনে নানা ধরণের অনিয়ম করেন বলে তিনি অভিযোগ করেন।

এ ব্যাপারে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আক্তার রেইনা গত শনিবার সন্ধ্যায় বলেন, চাল বিক্রির খবরটি বিভিন্নভাবে জানতে পারি। ওই চেয়ারম্যান পৌরসভার মেয়রের কাছে টাকা ফেরত দিয়েছেন বলে জানতে পেরেছি।

আখাউড়া পৌরসভার মেয়র মোঃ তাকজিল খলিফা বলেন, ‘ইউএনও’র কাছে দেয়ার জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল ভূঁইয়া আমার কাছে শুক্রবার ৪৩ হাজার টাকা দিয়ে গেছেন। রবিবার ওই টাকা ইউএনও’র কাছে বুঝিয়ে দেয়া হবে।’

তবে মনিয়ন্দ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল ভূঁইয়া এ অভিযোগ অস্বীকার করেন। তিনি টাকা ফেরত দেন নি বলে জানান। এ বিষয়ে ফোনে না বলে সামনা সামনি বিস্তারিত বলবেন জানিয়ে কথা বলতে রাজি হন নি।
###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..