স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় দেশীয় প্রজাতির মৎস্য সুরক্ষা ও মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে অভিযান পরিচালনা করা হয়েছে৷  বুধবার সন্ধ্যায় শহরের মেড্ডা এলাকায় তিতাস নদীর কালভৈরব ঘাটে এসব জাল ধংস করা হয়।

অভিযান পরিচালনা করে ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ৩৮ সট চায়না দুয়ারি রিং জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়৷

এর আগে বুধবার বিকেলে সদর উপজেলার সিনিয়র মৎস্য অফিসার মোঃ সামছু উদ্দিনের নেতৃত্বে মৎস্য অফিসের লোকেরা সদর উপজেলার তিতাস নদীতে অভিযান চালায়।

এ ব্যাপারে অভিযান পরিচালনাকারী সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ সামছু উদ্দিন বলেন, দেশীয় প্রজননক্ষম মাছ ও পোনা মাছ রক্ষার্থে মৎস্য সুরক্ষা আইন বাস্তবায়নে বুধবার বিকলে তিতাস নদীত অভিযান চালিয়ে ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ৩৮ সট চায়না দুয়ারি রিং (ফিক্সড ইঞ্জিন) জাল জব্দ করে আগুনে ধ্বংস করা হয়। তিনি বলেন, উদ্ধারকৃত জালের মূল্য প্রায় দুই লাখ টাকা। আমাদের অভিযান অব্যাহত থাকবে৷

ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল পরিমাণ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস


স্টাফ রিপার্টার,ব্রাহ্মণবাড়িয়া
সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ত্রিপুরায় ইলিশ মাছ রপ্তানী করা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল একটি পিকআপ করে ১০০টি বক্স করে দুই টন (দুই হাজার কেজি) ইলিশ মাছ ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় প্রবেশ কর।

আগামী ১০ অক্টোবর পর্যন্ত এই বন্দর দিয়ে ৪০টন ইলিশ ভারতে রপ্তানী করা হবে। বাংলাদেশের রপ্তানীকারক প্রতিষ্ঠান বিডিএস কর্পোরেশন ইলিশ মাছগুলো রপ্তানী শুরু করে। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বিদ্যা এন্টার প্রাইজ ইলিশ মাছ আমদানি করেন।

মাছের সিএন্ডএফ এজেন্ট মাল্লা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী মোস্তফা মোল্লা বলেন, ২০১৩ সাল থেকে আখাউড়া স্থল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানী বন্ধ ছিল। দুর্গাপূজা উপলক্ষে ৪০ টন ইলিশ রপ্তানির বিশেষ অনুমতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার প্রথম চালান ২ টন মাছ রপ্তানি করা হয়েছে। ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানী করা হবে।

আখাউড়া স্থলবন্দর সূত্র জানায়, এ বন্দর দিয়ে ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে। তবে দুর্গাপূজা উপলক্ষে ৪০ টন ইলিশ রপ্তানির বিশেষ অনুমতি দয়া হয়েছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার রপ্তানিকারক প্রতিষ্ঠান বিডিএস কর্পোরেশনের মাধ্যমে সিএন্ডএফ এজেন্ট মোল্লা এন্টার প্রাইজ এসব মাছ ভারতে পাঠায়। প্রতি কেজি মাছের মূল্য ধরা হয়েছে ১০ ডলার। আগামী ১০ অক্টোবরের মধ্যে ৪০ টন মাছ রপ্তানি করা হবে। ভারতের বিদ্যা এন্টার প্রাইজ মাছের আমদানিকারক।

এ ব্যাপার আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসাসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম জানান, বন্দর দিয়ে ইলিশ রপ্তানি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। তবে দুর্গাপূজাকে সামনে রেখে একটি প্রতিষ্ঠান ১০০ টন ইলিশ রপ্তানির অনুমতি চায়। ৪০ টন ইলিশ রপ্তানির অনুমতি পেয়ে সেটি বৃহস্পতিবার থেকে যাওয়া শুরু হয়। তিনি বলেন, ত্রিপুরায় ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। দুর্গাপূজা উপলক্ষে দীর্ঘদিন পর ত্রিপুরায় ইলিশ যাওয়ায় দু’দেশের ব্যবসায়ী ও মানুষের মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।

এ ব্যাপার আখাউড়া স্থল শুল্ক কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, বিডিএস কর্পোরেশন ৪০টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি পেয়েছ। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছে ১০ ডলার।

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানী শুরু

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া
আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। বৃহস্পতিবার উপজেলা আওয়ামীলীগের বিশেষ কর্মী সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় ডাকবাংলা মিলনায়তন অনুষ্ঠিত বিশেষ কর্মী সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য বি.এম ফরহাদ হাসান সংগ্রাম।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ রাফিউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ লিয়াকত আব্বাস টিপুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতাবৃন্দ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বি.এম ফরহাদ হাসান সংগ্রাম এম.পি বলেন, ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন সবাইক ঐক্যবদ্ধ হয়ে দলের জন্য কাজ করতে হবে। ইউনিয়ন পরিষদ-নির্বাচন দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই সবাইকে কাজ করতে হবে।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের নিবার্চন অনুষ্ঠিত হবে।

নাসিরনগর আওয়ামীলীগের বিশেষ কর্মী সভা 

ফেসবুকে আমরা..