ব্রাহ্মণবাড়িয়া অনলাইন টিভি ডেস্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত অ্যাপলকে ৩০০ মিলিয়ন ডলার আর্থিক জরিমানা করে রায় দিয়েছেন। সেই জরিমানার টাকা অপটাস ওয়্যারলেস টেকনোলজিস এবং এর সহযোগী প্রতিষ্ঠানগুলোকে দেওয়া হবে। সম্প্রতি টেক্সাসের একটি আদালত এ রায় ঘোষণা দেন।

জানা গেছে, অপটাস ওয়্যারলেস টেকনোলজিসের পেটেন্ট মালিকানা থাকা অবস্থায় কিছু প্রযুক্তি ব্যবহারের কারণে অ্যাপলকে এ জরিমানাগুলো করা হয়েছে।
অ্যাপল তাদের আইফোন, আইপ্যাড ও স্মার্টওয়াচের মতো ডিভাইসে প্রযুক্তিগুলো ব্যবহার করে আসছে৷  এর আগেও গত বছর এই মামলায় অ্যাপল প্রতিষ্ঠান ৫০৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছিল। সেই জরিমানার হিসেব করে পুনঃনির্ধারণে  এপ্রিল মাসে নতুন করে আবার  বিচার কার্যক্রম শুরু হয়। সেই রায়েই এইবার ৩০০ মিলিয়ন ডলারের জরিমানা নির্ধারণ করা হয়৷

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা স্পুটনিকের করা একটি প্রতিবেদনে বলা হয়, অপটাস ওয়্যারলেস টেকনোলজিসের একটা সময় এলজি, স্যামসাং ও প্যানাসনিকের মালিকানায় পেটেন্ট থাকা পাঁচটি প্রযুক্তি  ছিল। এদিকে অ্যাপল এই রায়ের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছে৷

প্রতিষ্ঠানটি জানিয়েছে, অপটাস ষড়যন্ত্রমূলকভাবে এই মামলা দায়ের করেছে। প্রতিষ্ঠানটির পক্ষ এক ই-মেইল বার্তায় বলা হয়, তারা (অপটাস) কোনো প্রযুক্তি উদ্ভাবনীকর প্রতিষ্ঠান নয়। তাদের একমাত্র কাজই হচ্ছে অর্থের জোর দিয়ে পেটেন্ট কিনে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দিয়ে অর্থ আত্মসাৎ করা। আমরা তাদের অর্থ আদায়ের এই অবৈধ উপায়ের বিরুদ্ধে লড়াই করে যাবো।

অ্যাপল কে ৩০০ মিলিয়ন ডলার জরিমানা

ফেসবুকে আমরা..