ব্রাহ্মণবাড়িয়া অনলাইন টিভি ডেস্ক
দিন দিন জনপ্রিয়তা কমেই চলছে এক সময়ের সবচেয়ে ব্যবহৃত ব্রাউজার মজিলা ফায়ারফক্সের। গত ৩ বছরে প্রায় চার কোটি ষাট লাখ ব্যবহারকারী হারিয়েছে এই  মজিলা ফায়ারফক্স প্রতিষ্ঠানটি। কিন্তু তুমুল এ জনপ্রিয় ব্রাউজারটি এক সময় টক্কর দিয়েছে অ্যাপলের সাফারি ও গুগলের ক্রোম ব্রাউজারের মত নামি-দামি প্রতিষ্ঠানের সাথে৷
বিগত কয়েক বছর আগেও ফায়ারফক্সের অবস্থান ছিল অনেকটাই ভিন্ন। ২০১৮ সালে ব্রাউজারটির মাসিক ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় চব্বিশ কোটি চল্লিশ লাখ। কিন্তু ব্রাউজারটি পরবর্তী বছরগুলোতে প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী হারিয়েছে৷ এমন তথ্যই উঠে এসেছে মজিলার নিজস্ব পাবলিক ডেটার এক রিপোর্টে।
ব্যবহারকারীরা যে প্রতিনিয়ত গুগল ক্রোম, মাইক্রোসফট এজের মতো ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারের দিকে বেশি ঝুঁকছেন, বিষয়টি সেদিকেই সবচেয়ে বেশি ইঙ্গিত করছে। অবশ্য অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রি-ইন্সটলড হিসাবেই চলে আসে গুগল ক্রোম।  আবার অন্যদিকে, উইন্ডোজের মধ্যে ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবেই থাকে মাইক্রোসফট এজ।
তা ছাড়াও ক্রোমে যাতে দ্রুত ওয়েবসাইট লোড করা যায় সেটির জন্য অপটিমাইজড অবস্থায়  চলে আসে গুগল ক্রোম। অথচ সাম্প্রতিক কয়েক বছরগুলোতে প্রতিযোগিতায় বজায় রাখতে ফায়ারফক্সে নানা ধরণের সুবিধা নিয়ে এসেছে মজিলা। এতে ব্যবহারকারীদের গোপনতা সুরক্ষিত রাখতে নিজেদের মত করে ডিফল্ট ট্র্যাকিং সুরক্ষা সেটিংসেও অনেক পরিবর্তন এনেছে এই প্রতিষ্ঠানটি।
আবার অনেকেই বলছেন, ফায়ারফক্সে পর্যাপ্ত কার্যকারিতার আপডেটের অভাবের ফলেই ব্যবহারকারীরা আস্তে আস্তে মুখ ফিরিয়ে নিয়েছে। বর্তমানে এই ব্রাউজারটির মাসিক ব্যবহারকারীর সংখ্যা মাত্র উন্নিশ কোটি আশি লাখ।
সূত্রঃ মুহূর্ত টিভি

ফায়ারবক্সের জনপ্রিয়তা কমছে

ফেসবুকে আমরা..