স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা মৎস্য কার্যালয়ের উদ্যোগে রোববার দিনব্যাপী খাঁচায় মাছ চাষে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে।

খাঁচায় মৎস্য চাষের অভিজ্ঞতা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি বেজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ একোয়াকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক কারিগরী সহায়তা প্রকল্পের আওতায় নাসিরনগর উপজেলার ২০ সদস্যের একটি দল ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের পশ্চিম পাইকপাড়া তিতাস নদীতে খাঁচায় মাছ চাষের একটি খামার পরিদর্শন করেন।

এ সময় খাঁচার মৎস্য চাষী অসীম দাস তার প্রকল্পের সার্বিক কার্যক্রম তুলে ধরেন এবং প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন।
তিতাস নদীতে খাঁচায় মৎস্য চাষে অভিজ্ঞতা বিনিময় সফরে অংশগ্রহন করেন জেলা মৎস্য কর্মকর্তা তাজমহল বেগম, সিনিয়র সদর উপজেলা মৎস্য কর্মকর্তা শামসুদ্দিন, সদর উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা মশিউর রহমান।

এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শুভ্র সরকার, উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা মুরাদ মিয়া, ক্ষেত্র সহকারী শরীফা বেগম,তুষার বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়ায় খাঁচায় মাছ চাষ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় সফর


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সূচকে সন্তোষজনক অর্জনের স্বীকৃতিস্বরূপ “ জেলা পর্যায়ে” শুদ্ধাচার পুরষ্কার প্রদান ও আলোচনা সভা শনিবার (২৬ জুন) সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সূচকে সন্তোষজনক অর্জনের স্বীকৃতিস্বরুপ চারজনকে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়।
জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন প্রধান অতিথি হিসেবে তাদের হাতে শুদ্ধাচার পুরস্কার তুলে দেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশ্রাফ আহমেদ, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার (্ইউএনও) নূর-এ-আলম, সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এ.বি.এম মশিউজ্জামান ও জেলা প্রশাসক কার্যালয়ের গোপনীয় সহকারী কাম উচ্চমান সহকারী মোঃ শাহজাদা খান।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রুহুল আমীন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহেদী মাহমুদ আকন্দ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন ও সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পঙ্কজ বড়–য়া প্রমুখ। একই অনুষ্ঠানে জেলা প্রশাসকের কার্যালয়ের চতুর্থ শ্রেনীর কর্মচারী মোঃ ফজলু মিয়াকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় চারজনকে শুদ্ধাচার পুরষ্কার প্রদান


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশী বাঁধা উপেক্ষা করে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক নিষিদ্ধের ঘোষনা বাতিলসহ আট দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন।
রোববার দুপুর ১২টার দিকে সদর উপজেলা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে এই স্মারকলিপি প্রদান করা হয়।

দাবিগুলো হচ্ছে অবিলম্বে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক নিষিদ্ধের গোষনা বাতিল করা, বুয়েটের প্রস্তাবিত রিকশা বডি, উন্নত গতি নিয়ন্ত্রক ও ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইকের লাইসেন্স প্রদান করা, চালকদের প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স এবং সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান, ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক চালকসহ সকল শ্রমজীবি শ্রেনীর মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালু করা, যানজট নিরসনে জেলা শহরের মেড্ডা থেকে ভাদুঘর পর্যন্ত তিতাস নদীর পাড় দিয়ে নতুন রাস্তা নির্মান, শহরের মৌলভীপাড়া থেকে পুনিয়াউট বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তা প্রশস্ত করা, প্রত্যেক জনবহুল এলাকায় রিকশা, ভ্যান ও ইজিবাইকের জন্য স্ট্যান্ড নির্মানর, পৌর এলাকা ও পৌর এলাকা সংলগ্ন রিকশা ও রিকাশা চালকের লাইসেন্স এবং ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক চালানোর অধিকার দেয়া।

সদর উপজেলা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের আহবায়ক নূরুল আলম ও সদস্য সচিব সাহেদ মিয়া বলেন, রোববার দুপুরে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক নিষিদ্ধের ঘোষণা বাতিলের দাবিতে শহর থেকে একটি মিছিল নিয়ে কাউতলী স্টেডিয়াম মার্কেটে এলাকায় গেলে পুলিশ মিছিলে বাঁধা দেন। এ সময় পুলিশ তাদের কাছ থেকে ব্যানার নিয়ে যায়। পুলিশের সাথে তাদের ধাক্কাধাক্কি হয়েছে। পরে সংগঠনের পক্ষ থেকে দুই-তিনজন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁনের কাছে গিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি জমা দেন।

সদর উপজেলা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের নেতারা জানান, করোনার কারণে দেশের সকল শ্রেনীর মানুষ বিপদজনক সময় পার করছেন। প্রতিনিয়ত নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে। দেশের প্রায় দেড় কোটি মানুষ করোনার কারনে কর্মহীন হয়ে পড়েছে। প্রতিনিয়তই আয়ের পথ সংকুচিত হচ্ছে এবং ব্যয়ের পথ প্রশস্ত হচ্ছে। এই দুঃসময়ে দেশের সবচেয়ে বড় স্বনিয়োজিত শ্রমজীবী সেক্টর ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক চালকদের কর্মহীন করার মতো গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত বহাল থাকলে নতুন করে বেকার হবে আরো কোটি মানুষ। এই পরিবহনকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিভিন্ন ওয়ার্কশপ, ব্যবসা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট ক্ষুদ্র শিল্প কারখানা। ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক একটি শতভাগ পরিবেশ বান্ধব পরিবহন। সরকারে উচিত এ পরিবহনকে আরও উন্নত ও সুশৃঙ্খল করা। কিন্তু তা না করে সরকার এই পরিবহনকে উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছেন । তাই সদর উপজেলা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে আট দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরানুল ইসলাম জানান, করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জনসমাগম করে তাদের মিছিল করতে নিষেধ করা হয়েছে। তবে কোনো ধাক্কাধাক্কির ঘটনা ঘটেনি।

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসকের কাছে রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের স্মারকলিপি


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে পুকুরে ডুবে মোহাম্মদ জুনায়েদ-(৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। গতকাল রোববার দুপুরে উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের বিষ্ণুপুর দক্ষিণ পাড়ায় এই ঘটনা ঘটে।

মৃত জুনায়েদ বিষ্ণুপুর গ্রামের কালু মিয়ার ছেলে।

মৃতের চাচা আলমাস মিয়া বলেন, দুপুরে জুনায়েদ স্থানীয় একটি মাদরাসার পুকুরে গোসল করতে গিয়ে পানিতে তলিয়ে যায়। স্থানীয় একজন দেখে তার পরিবারের লোকদের খবর দিলে পরিবারের লোকজন গিয়ে পুকুর থেকে তাকে উদ্ধার করে আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে আখাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ফারহানা নূর স্বর্ণার সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টি নিশ্চিত করে বলেন, জুনায়েদকে হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই সে মারা যায়।

বিজয়নগরে পুকুরে ডুবে শিশুর মৃত্যু


স্টাফ রিপোর্টার,ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে আনুমানিক ৪০ বছর বয়সী অজ্ঞাতনামা এক পুরুষের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল রোববার বিকেলে উপজেলার হরিপুর ইউনিয়নের হরিণবেড় গ্রামের একটি পাটক্ষেত থেকে তার লাশটি উদ্ধার করা হয়।

এলাকাবাসী ও পুলিশ জানায়, রোববার বিকাল সাড়ে ৪ টার দিকে স্থানীয়রা হরিপুর ইউনিয়নের একটি পাট ক্ষেতে ভাসমান অবস্থায় এক ব্যক্তির লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌছে লাশটি উদ্ধার করে।

এ ব্যাপারে নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ হাবিবুল্লাহ সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশটি অর্ধেক পচে গেছে। তার পরিচয় জানার চেষ্টা চলছে।

নাসিরনগরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

ফেসবুকে আমরা..