সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ার ছয়টি বড় পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন দিয়েছে র‌্যাব। ওই মেশিনের মাধ্যমে কোরবানীর পশু ক্রেতা-বিক্রেতারা বিনামূল্যে জাল নোট শনাক্ত করতে পারবে। এ মেশিনকে কেন্দ্র করে ক্রেতা বিক্রেতার মধ্যে আগ্রহ সৃষ্টি হয়েছে।

র‌্যাব-১৪-এর কিশোরগঞ্জের ভৈরব ক্যাম্প সূত্র জানায়, শুক্রবার থেকে ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘর, সুহিলপুর, নবীনগরের শিবপুর ও সরাইলের দুইটি পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন দেয়া হয়েছে। হাটের পাশেই জাল নোট শনাক্ত করার জন্য অস্থায়ী ক্যাম্প করা হয়েছে। কিশোরগঞ্জ জেলায় একই ধরণের মেশিন দিয়ে র‌্যাবের পক্ষ থেকে জাল নোট শনাক্ত করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে র‌্যাব-১৪ ভৈরব ক্যাম্পের সিনিয়র সহকারি পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের জানান, কোনো চক্র যাতে বাজারে কোনোভাবেই জাল নোট ছড়াতে না পারে সে জন্য কড়া নজরদারি রয়েছে। প্রতিটি পশুরহাটে র‌্যাবের নজরদারি রয়েছে। ঈদের পূর্বরাত পর্যন্ত পশু ক্রেতা বিক্রেতাদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করা হবে।
###

ব্রাহ্মণবাড়িয়ার ছয় পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন দিয়েছে র‌্যাব

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মনিজুর রহমান ৩৬ বছর ধরে চাকুরী করে এখন তিনি “ অতিরিক্ত শিক্ষক” বনে গেলেন।

তিনি ১৯৮৩ সালের ২৮ ডিসেম্বর থেকে চাকরি করছেন। এ অবস্থায় মনিজুর রহমান যে কোনা সময় সরকারিভাবে প্রাপ্ত বেতন-ভাতা বন্ধের শঙ্কায় আছেন।

মনিজুর রহমানের অভিযোগ, বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিলে তথ্য বিবরণীতে তার স্বাক্ষর জাল করে এ অবস্থার সৃষ্টি করেছেন। তাঁর বদলে নিয়ম বহির্ভূতভাবে অন্য শিক্ষকও নিয়োগ দিয়ে ফেলেছেন। এ বিষয়ে তিনি উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার পাশাপাশি সরাইল থানায় সাধারন ডায়রি (জিডি) করেছেন।
তবে বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি মোঃ আনোয়ার হোসেন এই অভিযোগ অস্বীকার করেছেন।

শুক্রবার বিকেলে তিনি বলেন, ‘মনিজুর রহমান মিথ্যুক। তথ্য বিবরণীতে তাঁর স্বাক্ষরের ঘর খালি আছে। এখন তিনি মিথ্যা তথ্য দিয়ে কয়েকজন শিক্ষকের বেতন ভাতা আটকে রেখেছেন। অথচ মনিজুর সরকারি নীতিমালা অনুযায়ি সব বেতন-ভাতা এমনকি পেনশন পাবেন। নিয়ম অনুসারে আমরা এনটিআরসি থেকে নিয়োগপ্রাপ্ত শিক্ষককে যোগদান করিয়েছি মাত্র।

মনিজুর রহমান বলেন, ‘আমি বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক। নিয়মিত বেতন ভাতা পেয়ে আসছি। হঠাৎ করে আমি ও ফারহানা বেগম নামে দুই শিক্ষকের জায়গায় অন্য দুই শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। তথ্য বিবরণীতে বলা হয়েছে আমরা অতিরিক্ত শিক্ষক। ওই তথ্য বিবরণীতে আমাদের স্বাক্ষর জাল করা হয়েছে। এ অবস্থায় সরকার যে কোনো সময় আমাদের বেতন ভাতা বন্ধ করে দিতে পারেন।
###

৩৬ বছর ধরে চাকরি করে এখন ‘অতিরিক্ত শিক্ষক’

সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস উপলক্ষে জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে শহরতলীর বিরাসারে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল) এর প্রধান কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিজিএফসিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তৌফিকুল ইসলাম তপু।

বিজিএফসিলের মহাব্যবস্থাপক (কম্প্রেসার ও জেনারেটর) আমির ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি খ.আ.ম রশিদুল ইসলাম, বিজিএফসিলের অফিসার ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি ও মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী আলী মোক্তেজার, জিএম (এডমিনিস্ট্রেশন) এটিএম শাহ আলম, বিজিএফসিলের এমপ্লয়িজ এসোসিয়েশন সভাপতি তৌফিক বেলাল প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদাৎ বরণের মাত্র এক সপ্তাহ আগে ১৯৭৫ সালের ৯ আগস্ট এদেশের বিদেশী মালিকানাধীন শেল ওয়েল কোম্পানির ৫টি গ্যাস ফিল্ড নামমাত্র ১৭.৮৬ কোটি টাকায় ক্রয় করে রাষ্ট্রীয় মালিকানাভুক্ত করেন। জাতির পিতার এই যুগান্তকারী দূরদর্শী সিদ্ধান্তের ফলে আজ অবধি আমাদের অর্থনৈতিক বিকাশে ও জ্বালানী নিরাপত্তার ক্ষেত্রে গ্যাস ক্ষেত্র গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। জ্বালানি খাতে জাতির পিতার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার প্রথম বারের মতো ২০১০ সালের ৯ আগস্টকে “জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস” হিসেবে ঘোষণা করেন।
###

ব্রাহ্মণবাড়িয়ায় জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস পালিত

ফেসবুকে আমরা..