সুমন আহম্মেদঃ
ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল রোববার সকাল ১০টায় স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ার থেকে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

“দক্ষ সিভিল সার্ভিসই জন প্রশাসনের ভিত্তি” “সার্ভিসের জন্য জনগন নয়, বরং জনগনের জন্যই সার্ভিস” “জনগনের কাছে প্রতারিত হোক সেবার হাত” শ্লোগানকে সামনে রেখে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত) আলমগীর হোসেন, সিভিল সার্জন মোঃ শাহআলম, পৌর মেয়র নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ হানিফ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ এস এম শফিকুল্লাহ ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আব্দুল বারিক বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারসহ সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে বলেন, ডিজিটাল গ্রাম, এক সেবা বাতায়নে চাকুরীজীবিদের জবাবদিহিতা ও কর্মের মূল্যায়ন, পেপারলেস অফিস, ঘরে বসে সকল সেবাসহ বিভিন্নরকম কার্যক্রম করতে হবে। এগুলো সরকারি সিভিল সার্ভিসের লোকজনকে বাস্তবায়ন করতে হবে। এসব বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে। পরিকল্পনা করে কাজ করলে দ্রুত সফলতা আসবে। তিনি আরো বলেন,

ব্রাহ্মণবাড়িয়ার ট্রেনের আসন সংখ্যা কম রয়েছে। আমার পর্যবেক্ষন প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করে আসনবৃদ্ধির জন্য অনুরোধ করব। তিনি বলেন, জনগোষ্ঠীকে কাজে লাগাতে না পারলে উন্নয়ন আসবে না। সরকার আমাদের অনেক দিয়েছে। সুযোগ সুবিধা বাড়িয়েছে। এখন জনগণের সেবার জন্য কাজ করতে হবে। তাই দক্ষ মানুষ তৈরি করতে সকল শ্রেণির কর্মকর্তাদের কাজ করতে অনুরোধ জানান তিনি।

আলোচনা সভায় জেলার সকল সরকারি দপ্তরের প্রধানগণ, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগনসহ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফিরোজা পারভিন।

সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেন, জনগণের করের টাকায় সরকারি কর্মকর্তারা বেতন নিয়ে থাকেন। গত বারের তুলনায় এবার এবছর সরকাট চারগুন বাজেট ঘোষণা করেছে। তার মানে আমাদের চারগুন বেশি সেবা দিতে হবে।
###

সিভিল সার্ভিস দিবসের আলোচনা সভায় অতিরিক্ত সচিব সচিব আব্দুল বারিক

সুমন আহম্মেদঃ
ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর তিতাস নদীর উপর থাকা ক্ষতিগ্রস্ত ব্রীজের সংস্কার কাজ চলছে পুরোদমে। গত শনিবার বিকেল থেকেই ব্রীজের উপর বেইলী বসানোর কাজ শুরু হয়েছে। পাশাপাশি নদীর পাশে চলছে ফেরিঘাট নির্মানের কাজ।

গতকাল রবিবারও চলে পুরানো ব্রীজের উপর বেইলী বসানোর কাজ। বেইলী ব্রীজ নির্মান কাজ শেষ হলে ব্রীজের উপর দিয়ে হালকা যানবাহন ও বাস থেকে যাত্রী নামিয়ে বাস পারাপার করা হবে। অপর দিকে ভারী যানবাহন চলাচল করবে ফেরী দিয়ে।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন গতকাল রবিবার বিকেলে জানান, ক্ষতিগ্রস্ত ব্রীজের উপর ষ্টিলের বেইলী ব্রীজ নির্মান কাজ চলছে পুরোদমে। নির্মান কাজ শেষ হলে ব্রীজের টেস্টিং কাজ করে মঙ্গলবার সকাল থেকে ব্রীজটি হালকা যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে। তিনি বলেন, যাত্রীবাহী বাস থেকে যাত্রী নামিয়ে ব্রীজের উপর দিয়ে বাস পারাপার করা হবে।

তিনি বলেন, বিকল্প হিসেবে ভারী যানবাহন পারাপারের জন্য নারায়ণগঞ্জ থেকে একটি ফেরি আনা হচ্ছে। আগামী ৬/৭ দিনের মধ্যে ফেরি চলে আসবে।
এদিকে শাহবাজপুর ব্রীজ বিকল হওয়ায় মহাসড়কের দু’পাশে ৬দিন ধরে আটকা আছে ভারী যানবাহন। পন্যবাহী ট্রাকের চালকরা ভোগান্তিতে পড়েছে।
বিকল্প সড়ক ব্রাহ্মণবাড়িয়া-সরাইল-নাসিরনগর ও হবিগঞ্জের লাখাই সড়ক এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার চান্দুরা-আখাউড়া সড়ক দুটোতে এখনো রয়েছে যানজট। সড়ক দুটি অপ্রশস্ত এবং ধারণ ক্ষমতা কম থাকায় সড়ক দুটি দিয়ে ধীর গতিতে যানবাহন চলাচল করছে। এতে করে বিভিন্ন যানবাহনে থাকা যাত্রীরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার খাটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ হোসেন সরকার বলেন ব্রীজটি বিকল হওয়ার পর থেকে সড়কের যানজট নিরসন ও শৃঙখলা ধরে রাখতে কাজ করছি।

উল্লেখ্য গত ১৮ জুন বিকেলে শাহবাজপুরের তিতাস নদীর ওপর ক্ষতিগ্রস্ত ব্রীজের চতুর্থ স্প্যানের ফুটপাতসহ রেলিং ভেঙে নদীতে পড়ে যায়। ফলে যে কোনো মুহুর্তে বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কায় এই ব্রীজ দিয়ে দিয়ে সব ধরনের ভারী ও মাঝারি যান চলাচল বন্ধের নির্দেশনা দেয় সওজ বিভাগ।

যানবাহন গুলোকে বিকল্প সড়ক হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার-সরাইল-নাসিরনগর ও হবিগঞ্জের লাখাই-শায়েস্তাগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার চান্দুরা-আখাউড়া সড়ক ব্যবহার করতে বলা হয়।
###

মঙ্গলবার খুলে দেয়া হচ্ছে শাহবাজপুর ব্রীজ চলবে সীমিত আকারে গাড়ি

ফেসবুকে আমরা..