botv নিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে মৃৎ শিল্প বিষয়ে মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

সরকারের এসডিজির সফল বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে, উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন তহবিলের অর্থায়নে উপজেলার পানিশ্বর ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে মাসব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

গত বুধবার সকালে প্রধান অতিথি হিসেবে মাসব্যাপী কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার উম্মে ইসরাত।
প্রশিক্ষণে পানিশ্বরের পালপাড়ার বিভিন্ন বয়সের ৪০ জন মহিলা অংশ নেয়।

কর্মশালায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজমা বেগমের সমন্বয়ে প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন সেখানকার অভিজ্ঞ মৃৎ শিল্পী নারায়ণ পাল।
মেঘনা নদীর ভাঙ্গনের শিকার পাল পরিবারের সদস্যদের স্বাবলম্বী করার পাশাপাশি মৃৎ শিল্পকে টিকিয়ে রাখার জন্যই এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১ মাস আগেও সেখানে ইউএনও’র ব্যক্তিগত উদ্যোগে ৪০ জন মহিলাকে সপ্তাহ ব্যাপি প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও গত ১লা বৈশাখে উপজেলা সদরে মৃৎ শিল্পের প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।
###

সরাইলে মৃৎ শিল্প বিষয়ে মাসব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

botv নিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় শিল্পকলা একাডেমির মাসব্যাপী বৈশাখ উদযাপনের ৬ষ্ঠ দিনে গত বৃহস্পতিবার বেলা ১১টায় আখাউড়া প্রেসক্লাবের সৌজন্যে দিনব্যাপী ঐতিহ্যবাহি পুতুল নাচ প্রদশর্নী শুরু হয়েছে।

উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে পুতুল নাচ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোহাম্মদ শামছুজ্জামামান।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আখাউড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জেসমিন সুলতানা, আখাউড়া প্রেসক্লাবের সভাপতি মোঃ মানিক মিয়া, সাধারন সম্পাদক নুরুন্নবী ভুইয়া, সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু, অধ্যাপক কামাল উদ্দিন, ব্যবসায়ী আব্বাস উদ্দিন ভুইয়া প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামছুজ্জামামান বলেন, লোকনাট্যের একটি প্রাচীন মাধ্যম পুতুল নাচ। বৈশাখের মত বিভিন্ন গ্রামীন উৎসবে পুতুল নাচের ব্যাপক চাহিদা রয়েছে। দেশাত্ববোধ, সামাজিক বিভিন্ন বিষয়, পালাগান, পৌরাণিক কাহিনী তুলে ধরা হয় পুতুল নাচের মাধ্যমে। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়াতেই প্রথম পুতুল নাচের প্রচলন শুরু হয়।

তিনি গ্রাম বাংলার আবহমান সংস্কৃতিকে ধরে রাখার এই উদ্যোগ নেয়ায় আখাউড়া প্রেসক্লাবকে ধন্যবাদ জানান । তিনি আখাউড়া উপজেলার ইউনিয়ন গুলোতে এই লোকনাট্যের অন্যতম প্রতীক পুতুল নাচের আয়োজন করতে আখাউড়া প্রেসক্লাব কর্তৃপক্ষকে অনুরোধ জানান।
ব্রাহ্মণবাড়িয়ার বানী বীণা পুতুল নাচ এই পুতুল নাচ প্রদশর্নী পরিবেশন করছেন।
###

প্রেসক্লাবের উদ্যোগে আখাউড়ায় দিনব্যাপী পুতুল নাচ প্রদর্শনীর উদ্বোধন

ফেসবুকে আমরা..