সুমন আহম্মেদঃ

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে উপজেলা প্রশাসন ও বাংলাদেশ তথ্য কমিশনের আয়োজনে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধান অতিথি ছিলেন তথ্য কমিশনের পরিচালক ড. আব্দুল হাকিম।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল কবিরের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভুমি) তাহমিনা আক্তারের পরিচালনায় অনুষ্ঠিত কর্মসূচীতে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, জনপ্রতিনিধিসহ ৬০ জন অংশ গ্রহণ করেন। পরে উপজেলা পর্যায়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
###

নাসিরনগরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সুমন আহম্মেদঃ

ফেনীর সোনাগাজী উপজেলার মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার বিচার দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে মানববন্ধন করেছে স্কুল শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলার বাঙ্গরা-গাজীরহাট এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে স্থানীয় জাঙ্গাল বাদশা মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ-দৌলার যৌন নিপীড়নের প্রতিবাদ করায় পরীক্ষা কেন্দ্রে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়া হয়েছে। শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মেনে না ফেরার দেশে পাড়ি জমিয়েছে নুসরাত। এই হত্যাকান্ডের ঘটনায় অধ্যক্ষ সিরাজ উদ দৌলাসহ জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তা না হলে এসব ঘটনার বারবার পুনরাবৃত্তি হবে।

মানববন্ধনে উপজেলার কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা “ বোন নুসরাত হত্যার বিচার চাই’ ‘অধ্যক্ষসহ জড়িতদের ফাঁসি চাই” সহ নানা শ্লোগান সংবলিত প্লেকার্ড নিয়ে অংশ নেয়।
উল্লেখ্য, গত ২৭ মার্চ নুসরাত জাহান রাফিকে নিজ কক্ষে নিয়ে শ্লীলতাহানির অভিযোগে মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে আটক করে পুলিশ। এর পর থেকে তিনি কারাগারে।

এ ঘটনায় রাফির মা শিরিন আক্তার বাদী হয়ে সোনাগাজী মডেল থানায় মামলা করেন। গত ৬ এপ্রিল (শনিবার) সকালে নুসরাত আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় যায়। এ সময় মাদরাসার এক ছাত্রী তার বান্ধবী নিশাতকে ছাদের উপর কেউ মারধর করছে- এমন সংবাদ দিলে নুসরাত ওই বিল্ডিংয়ের চার তলায় যান। সেখানে মুখোশ পরা চার-পাঁচজন তাকে অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। নুসরাত অস্বীকৃতি জানালে তারা তার গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়।
###

নুসরাত হত্যার বিচার দাবিতে নবীনগরে শিক্ষার্থীদের মানববন্ধন

ফেসবুকে আমরা..