প্রেসক্লাবের উদ্যোগে আখাউড়ায় দিনব্যাপী পুতুল নাচ প্রদর্শনীর উদ্বোধন

botv নিউজ:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় শিল্পকলা একাডেমির মাসব্যাপী বৈশাখ উদযাপনের ৬ষ্ঠ দিনে গত বৃহস্পতিবার বেলা ১১টায় আখাউড়া প্রেসক্লাবের সৌজন্যে দিনব্যাপী ঐতিহ্যবাহি পুতুল নাচ প্রদশর্নী শুরু হয়েছে।

উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে পুতুল নাচ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোহাম্মদ শামছুজ্জামামান।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আখাউড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জেসমিন সুলতানা, আখাউড়া প্রেসক্লাবের সভাপতি মোঃ মানিক মিয়া, সাধারন সম্পাদক নুরুন্নবী ভুইয়া, সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু, অধ্যাপক কামাল উদ্দিন, ব্যবসায়ী আব্বাস উদ্দিন ভুইয়া প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামছুজ্জামামান বলেন, লোকনাট্যের একটি প্রাচীন মাধ্যম পুতুল নাচ। বৈশাখের মত বিভিন্ন গ্রামীন উৎসবে পুতুল নাচের ব্যাপক চাহিদা রয়েছে। দেশাত্ববোধ, সামাজিক বিভিন্ন বিষয়, পালাগান, পৌরাণিক কাহিনী তুলে ধরা হয় পুতুল নাচের মাধ্যমে। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়াতেই প্রথম পুতুল নাচের প্রচলন শুরু হয়।

তিনি গ্রাম বাংলার আবহমান সংস্কৃতিকে ধরে রাখার এই উদ্যোগ নেয়ায় আখাউড়া প্রেসক্লাবকে ধন্যবাদ জানান । তিনি আখাউড়া উপজেলার ইউনিয়ন গুলোতে এই লোকনাট্যের অন্যতম প্রতীক পুতুল নাচের আয়োজন করতে আখাউড়া প্রেসক্লাব কর্তৃপক্ষকে অনুরোধ জানান।
ব্রাহ্মণবাড়িয়ার বানী বীণা পুতুল নাচ এই পুতুল নাচ প্রদশর্নী পরিবেশন করছেন।
###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা..